কাল জাতিসংঘ এবং বঙ্গবন্ধু কমিশনের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

২৩ মার্চ সকাল ৯ টায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স হলে জাতিসংঘ এবং বঙ্গবন্ধু কমিশনের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।

 

“বাংলাদেশে নারীর ক্ষমতায়নের উপর আন্তর্জাতিক সেমিনার” ২৩ মার্চ, ২০২৩ তারিখে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু কমিশনের চেয়ারম্যান ও কেন্দ্রীয় গণতান্ত্রিক পার্টির নির্বাহী সদস্য এবং মিশিগান ডেমোক্রেটিক পার্টির সহ-সভাপতি ড. রাব্বি আলম জেডি।

জুম ওয়েবিনারে এই সেমিনারে সংযুক্ত হবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ এবং রাজনীতি ব্যক্তিত্ব। এছাড়াও সেমিনারে জুম ওয়েবিনারে সংযুক্ত হয়ে আলোচনায় অংশ নেবেন জাতিসংঘের নারী প্রতিনিধিসহ

মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা মধ্যে রয়েছেন হ্যালি স্টিভেন, রাশিদা তালাইব এবং এলিসা স্লটকিন্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সিনিয়র সিনেটর ডেবি স্টেবনাও সহ মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সদস্যরা, যারা সবাই মহিলা, জুম প্ল্যাটফর্মের মাধ্যমে সেমিনারে যোগ দেবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যরা এবং মিশিগান সিনেটের প্রতিনিধিরা ২২ মার্চ, ২০২৩ তারিখে রাত ১০ টায় (ইস্টার্ন স্ট্যান্ডার্ড টাইম) বাংলাদেশের নারীর ক্ষমতায়ন বিষয়ক আলোচনায় যোগ দেবেন । সেমিনারটি ২৩ মার্চ বাংলাদেশ সময় সকাল ৯টায় সেমিনার শুরু হবে।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. প্রফুল্ল চন্দ্র সরকার।

প্যানেল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড.অরুণ কুমার গোস্বামী, প্রাক্তন ডিন, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং সাবেক চেয়ারম্যান রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা এবং প্রফেসর ড. মনিরুজ্জামান কাজল, বাংলাদেশ থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান।

সেমিনারে গেস্ট অফ অনার্স হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী,

রাবেয়া আলীম মাননীয় সংসদ সদস্য ,

ড.শাম্মী আহমেদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ড.রোকেয়া সুলতানা,

এন আই খান, কিউরেটর-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর,

অধ্যাপক ড.নাজমুল আহসান কলিমউল্লাহ,প্রাক্তন উপাচার্য, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,রংপুর।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ শেখ আব্দুল্লাহ আল মামুন।

 

সেমিনারটি উদ্বোধন করবেন সাবেক সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন নাহার লাইলী।

 

অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্র থেকে জুম ওয়েবিনারে পরিচালনা করবেন জাতিসংঘের SGDs এবং লিঙ্গ সমতা বিষয়ক বঙ্গবন্ধু বিশেষ কমিশনার ড. রেমি আলাপো এবং সরাসরি বাংলাদেশ থেকে রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র শিক্ষা বিভাগের চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু কমিশন ও এম টিভি ইউএসএস’র কান্ট্রি ড. মুহাম্মদ আবু বকর সিদ্দিক(দিপু সিদ্দিকী) এবং বাংলাদেশ কমিশনার মোঃ আল মাসুম খান।

এছাড়াও আলোচনায় অংশ নেবেন বঙ্গবন্ধু কমিশনের বাংলাদেশ এম্বাসেডর মোঃ শিবাজী ফকির ও কমিশনের মিডিল ইস্ট আম্বাসেডর আওলাদ হোসেন।

এই সেমিনারটি বাংলাদেশে নারীর ক্ষমতায়নের একটি উদযাপন এবং অফিসিয়াল হোস্টিং এবং এই বছরের ইউনাইটেড নেশনস কমিশন অন উইমেন স্ট্যাটাস (CSE 67) এর সর্বোত্তম অনুশীলন ও বাস্তবায়নের জন্য অংশীদারিত্ব এবং বৈশিষ্ট্যযুক্ত।

সেমিনারেটিতে সভাপতিত্ব করবেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডি রিজভি আলম।

 

“বাংলাদেশে নারীর ক্ষমতায়নের উপর আন্তর্জাতিক সেমিনার” শীর্ষক সেমিনারটি এই বছরের সেরা অনুশীলন এবং বাস্তবায়নের জন্য অংশীদারিত্বের ভিত্তিতে ইউনাইটেড নেশনস কমিশন অন উইমেন স্ট্যাটাস সিএসই ৬৭ এবং বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে নারীর ক্ষমতায়নের আয়োজন ও উদযাপন করা হয়েছে। আমাদের দ্বারা পরিচালিত জাতিসংঘের বিশেষ বঙ্গবন্ধু কমিশনার ড. রেমি আলাপো এবং কো-হোস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ফ্লোরিডা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. ইসমত পারভিন এবং বঙ্গবন্ধু কমিশন ইন্টারন্যাশনাল পাবলিসিটি সেলের নির্বাহী সদস্য ও বর্তমান ডিন জনাব কায়কোবাদ মাহমুদ ও বঙ্গবন্ধু কমিশন ও বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্রের যুগ্ম যুগ্মসাধারণ সম্পাদক মিনহাজ রাসেল চৌধুরী।

এই বছরের ইউনাইটেড নেশনস কমিশন অন উইমেন স্ট্যাটাস (CSE 67) বাস্তবায়নের জন্য বাংলাদেশের ঢাকায় জাতীয় প্রেসক্লাবে এই মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক নারী সেমিনার উদযাপন করা হয়েছে।

 

 

 

 

 

 

 

Share: