মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদ উদ্‌যাপন

করোনার বিধিনিষেধহীন সময়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ উদ্‌যাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। জামারায় শয়তানের প্রতীকী স্তম্ভে পাথর নিক্ষেপ করবেন হাজিরা। এরপর মিনায় দেবেন পশু কোরবানি।

ঈদগাহের পাশাপাশি দূরত্ব মেনে মসজিদেই নামাজ আদায় করছেন মুসল্লিরা। বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ায়, জাকার্তার আল-আজহার মসজিদে অনুষ্ঠিত হয় অন্যতম প্রধান জামাত। মালয়েশিয়ায়ও হয়েছে ঈদের জামাত। নামাজ শেষে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, মিশর ও জর্ডানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারি শুরুর পর এবারই উন্মুক্ত স্থানে খোতবা ও জামাত অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপ ও আফ্রিকার দেশগুলোতেও ঈদ আজ। মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা বার্তা দিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতা ও সরকারপ্রধান।

ফিলিস্তিনের জেরুজালেমে পবিত্র আল আকসা মসজিদের সামনে সকালে জড়ো হন পশ্চিমতীরের মুসল্লিরা। আদায় করেন পবিত্র ঈদুল আজহার জামাত। ওই জামাতে অংশ নিতে দেখা গেছে হাজারো ফিলিস্তিনিকে।

এর আগে বুধবার থেকে পবিত্র কাবাঘর তাওয়াফ করে হজযাত্রীরা মিনায় সমবেত হতে শুরু করেন। বৃহস্পতিবার (৭ জুলাই) ৪২ ডিগ্রি তাপমাত্রা উপেক্ষা করে হজযাত্রীরা পবিত্র কাবাকে তাওয়াফ করেছেন। এর পর প্রায় ৫ কিলোমিটার দূরে মিনায় ছুটে যান। সেখানে দিনের বাকি অংশ ও রাত অতিবাহিত করেন।

হজের আনুষ্ঠানিকতা চলবে পাঁচ দিন। তার মধ্যে আরাফাতের দিবসকে ধরা হয় মূল হজ হিসেবে। মিনা থেকে এদিন ভোর থেকেই হজযাত্রীরা ‘লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক’ ধনিতে আরাফাতের ময়দানে সমবেত হচ্ছেন। তাদের সমস্বরে উচ্চারিত লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক ধ্বনিতে মুখরিত হচ্ছে আরাফাতের আকাশ-বাতাস। এদিন পুরোদিন তারা ইবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন। দুপুরে হজের খোতবা শুনবেন। তারপর এক আজানে জুমা ও আসরের নামাজ আদায় করবেন।

সূর্যাস্তের পর হজযাত্রীরা আরাফাতের ময়দান ত্যাগ করে যাত্রা করবেন মুজদালিফার উদ্দেশে। সেখানে আবার তারা এক আজানে আদায় করবেন মাগরিব ও এশা। তারপর পাথর সংগ্রহ করবেন, জামারায় প্রতীকী শয়তানকে নিক্ষেপের জন্য। এদিন রাতে খোলা আকাশের নিচে অবস্থান করবেন তারা। শনিবার (৯ জুলাই) সকালে সূর্যোদয়ের পর পাথর নিক্ষেপ করেন হজযাত্রীরা। এরপর আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি করে মাথা মুণ্ডন করেন। এহরাম খুলে পরেন সাধারণ পোশাক।

Share: