ঈদ জামাতে পটুয়াখালীর ২৭ গ্রামের মুসল্লি

সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আজহার নামাজ আদায় করেছেন পটুয়াখালীর ২৭ গ্রামের প্রায় ২০ হাজার ধর্মপ্রাণ মুসল্লি।

শনিবার (৯ জুলাই) সকাল সাড়ে ৯টায় সদর উপজেলার বদরপুর দরবার শরিফে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে তারা বিভিন্ন ধরনের পশু কোরবানি দেন।

বদরপুরে ঈদের নামাজ পরিচালনা করেন দরবার শরিফের প্রধান সৈয়দ আরিফ বিল্লাহ রাব্বানী (নহুজুর)।

বদরপুর দরবার শরিফসহ জেলার বিভিন্ন উপজেলায় কলাপাড়া, গলাচিপা এবং বাউফলের ২৭টি গ্রামে একইভাবে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। স্থানীয়ভাবে তারা চট্টগ্রামের এলাহাবাদ সুফিয়া এবং চানটুপির অনুসারী হিসেবে পরিচিত।

চট্টগ্রামের সাতকানিয়ার পীর মাওলানা মোহাম্মদ মোকলেসুর রহমানের অনুসারীরা প্রায় ৯৪ বছর ধরে সৌদি আরবের সঙ্গে সংগতি রেখে রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহাসহ ইসলাম ধর্মীয় যাবতীয় আচার-অনুষ্ঠান পালন করে আসছেন।

জেলার ৩৭ গ্রামের মধ্যে রয়েছে গলাচিপার সেনের হাওলা, পশুরী বুনিয়া, নিজ হাওলা, কানকুনি পারা, মৌডুবি, বাউফলের মদনপুরা, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদি, চন্দ্রপাড়া, দ্বিপাশা, শাপলা খালী, কনকদিয়া, আমিরাবাদ, কলাপাড়ার নিশানবাড়িয়া, ইটবাড়ীয়া, শহরের নাঈয়া পট্টি, টিয়াখালী, তেগাছিয়া, দক্ষিণ দেবপুর।

সৌদি আরবের সঙ্গে সংগতি রেখে ১৯২৮ সাল থেকে এখানকার গ্রামবাসী ঈদ পালন করে আসছেন। এরই ধারাবাহিকতায় এক দিন আগে শনিবার (৯ জুলাই) তারা ঈদুল আজহাও উদ্‌যাপন করছেন। এরা সবাই হানিফি মাজহাব কাদেরিয়া তরিকার অনুসারী। যাদের বর্তমান পীর চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হজরত শাহ সুফি মাওলানা মুফতি মোহাম্মদ মমতাজ আলী।

Share: