বাংলার জনগণের ম্যান্ডেট’র ওপর অগাধ আস্থা ছিল বঙ্গবন্ধুর: ড.কলিমউল্লাহ 

প্রেস ওয়াচ রিপোর্ট: বুধবার সন্ধ্যায় মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩০৮তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের কলকাতা থেকে বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব পিনাকী ভট্টাচার্য এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান, এশিয়ান টেলিভিশনের সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রলি, নীলফামারী-জলঢাকা থেকে পি এইচ ডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল ও রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার জনগণের ম্যান্ডেট এর ওপর অগাধ আস্থা স্থাপন করেছিলেন। বাংলার জনগণ বঙ্গবন্ধুর সেই আস্থার প্রতি সুবিচারও করেছে।

আব্দুস সাত্তার দুলাল বলেন, যেকোনো মূল্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত বলেও তিনি উল্লেখ করেন।

পিনাকী ভট্টাচার্য বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশের ভিত্তি রচনা করেছিলেন।

আর্জিনা খানম বলেন, সুখের কথা হলো বাংলাদেশের নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় জেগে উঠেছে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ এদের হাতেই নিরাপদ থাকবে। ফাতেমা-তুজ-জোহরা লিমা বলেন, অনিয়ম স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে নতুন প্রজন্মকে জেগে উঠতে হবে।

 

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এসএম তানভীর আহমেদ, সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপ্যাল আফরোজা বেগম নীলা,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার,বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসুম আব্দুল্লাহ ও যশোর থেকে নুর এ আলম জাহিদ।

Share: