সাম্প্রদায়িক সম্প্রীতিতে বাংলাদেশ বিশ্বের রোল মডেল: বিপ্লব বড়ুয়া

Posted by: | Posted on: October 13, 2021

আইরিন নাহারঃ

সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য বাংলাদেশ সারাবিশ্বে রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

মঙ্গলবার (১২ অক্টোবর) মধ্যরাতে নারায়ণগঞ্জ শহরের আমলাপাড়া পূজামণ্ডপ পরিদর্শনে এসে এমন মন্তব্য করেন তিনি।

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে প্রত্যেকে বিনা বাধায় যার যার ধর্ম পালন করছেন। যে কারণে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য সারাবিশ্বে রোল মডেল হিসেবে পরিচিতি অর্জনসহ মর্যাদাসম্পন্ন রাষ্ট্রে পরিণত হয়েছে। আর এই সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ গড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান সবচেয়ে বেশি।

এসময় পূজামণ্ডপে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান, চিত্রনায়ক ফেরদৌস এবং আমলাপাড়া স্বার্বজনীন পূজা উদযাপন কমিটির সভাপতি প্রবীর সাহা।

পূজামণ্ডপ পরিদর্শন করতে জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস দীর্ঘদিন পর নিজের জন্মস্থান নারায়ণগঞ্জে এসে ছেলেবেলার নানা স্মৃতিচারণ করেন এবং আবেগপ্রবণ হয়ে পড়েন। দুরন্ত কিশোর বয়সের কিছু মধুর স্মৃতি ও ঘটনা বর্ণনা করেন তিনি।

অন্যদিকে দেবী দুর্গা মায়ের পাশাপাশি জন্মদাতা মায়ের প্রতিও যথাযথভাবে দায়িত্ব পালন করতে হিন্দু সম্প্রদায়ের সবার প্রতি আহবান জানান সংসদ সদস্য শামীম ওসমান।

তিনি বলেন, এতো ঘটা করে পূজা পালন করে দুইদিন পর দুর্গা মাকে বিসর্জন দেওয়া হবে। তবে সবাইকে মনে রাখতে হবে নিজের ঘরে একজন জীবন্ত মা আছেন। বাবা আছেন।

মায়ের গুরুত্ব তুলে ধরে শামীম ওসমান আরও বলেন, ঘরের মাকে ভুলে গেলে চলবে না। গর্ভধারিণী মা ও জন্মদাতা বাবার প্রতিও আমাদের অনেক দায়িত্ব কর্তব্য রয়েছে। এসব দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। সকল ধর্মেই মা-বাবাকে প্রাধান্য দেওয়া হয়েছে। মানুষের ব্যক্তি জীবনের প্রতিটি ক্ষেত্রে বাবা-মায়ের দোয়া আশীর্বাদের প্রয়োজন আছে। মা-বাবার মনে কষ্ট দিয়ে কেউ উন্নতি করতে পারে না।

এদিকে শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমীতে নারায়ণগঞ্জের পূজামণ্ডপগুলোতে দিনভর সনাতন ধর্মাবলম্বী পূণ্যার্থীদের ঢল নামে। এ বছর জেলার পাঁচটি উপজেলার ২১৪টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।