Main Menu

২০১৭-২০১৮ অর্থ বছরে বাংলাদেশের রপ্তানি আয় ৩৬,৬৬৮.১৭ মিলিয়ন মার্কিন ডলার

(বাসস) : ২০১৭-২০১৮ অর্থ বছরে বাংলাদেশের রপ্তানি আয় ৩৬ হাজার ৬৬৮ দশমিক ১৭ মিলিয়ন মার্কিন ডলার এবং প্রবৃদ্ধি ছিলো ৫.৮১ শতাংশ।
একাদশ জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক এতথ্য জানানো হয়। আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি তোফায়েল আহমেদ সভাপতিত্ব করেন।
কমিটি সদস্য বাণিজ্য মন্ত্রী টিপু মুনসি, মাহমুদ উস সামাদ চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, মোহাম্মদ হাছান ইমামখাঁন, সেলিম আলতাফ জর্জ এবং সুলতানা নাদিরা বৈঠকে অংশগ্রহণ করেন।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর কার্যক্রম এবং ২০১৯ সালে অনুষ্ঠিত বাণিজ্য মেলার সার্বিক পরিস্থিতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে উল্লেখ করা হয় যে, চীন বাংলাদকে ৫ হাজার ৫৪টি পণ্যের উপর এবং দক্ষিণ কোরিয়া বাংলাদেশকে ৪ হাজার ৮০২টি পণ্যের উপর ডিউটি ফ্রি কোটা সুবিধা প্রদান করেছে।
এছাড়াও বৈঠকে আরও জানানো হয়, তৈরি পোশাক খাতের বিদ্যমান সমস্যাবলী নিরসন করে ২০২১ সাল নাগাদ রপ্তানি লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার অর্জন, পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধিকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান, বিদ্যমান প্রশিক্ষণ প্রদান প্রক্রিয়ার কলেবর ও প্রশিক্ষণ প্রদানের পরিধি বৃদ্ধি, দক্ষ মিড লেভেল ম্যানেজার তৈরি এবং ভবিষ্যতে তৈরি পোশাক খাতে কাজ করবে এমন ব্যক্তিবর্গকে প্রশিক্ষণ প্রদানের আওতাভুক্ত করার লক্ষ্যে নতুন নীতিমালা প্রণয়ন করা হয়েছে যা চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
কমিটি ২০১৯ সালে অনুষ্ঠিত বাণিজ্য মেলার ক্রুটি বিচ্যুতি কাটিয়ে উঠে আগামী বাণিজ্য মেলা আরো সঠিক ও সুন্দরভাবে আয়োজনের সুপারিশ করে।
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।






Related News