Main Menu

অনলাইনে আর এস খতিয়ান প্রাপ্তির ফলে জনগণের ভোগান্তি হ্রাস পাবে : ভূমিমন্ত্রী

(বাসস) : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, অনলাইনে আর এস খতিয়ান প্রাপ্তির ফলে জনগণের ভোগান্তি অনেকাংশে হ্রাস পাবে। এতে সামাজিক দ্বন্দ্ব-সংঘাত, মামলার ভোগান্তি এবং মধ্য-স্বত্বভোগীদের দৌরাত্ম্য কমে আসবে।
তিনি বলেন, ‘সর্বোপরি স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়া নাগরিকের সময়, খরচ এবং যাতায়াত কমে যাবে। সেবাগ্রহীতারা খুব সহজেই এখন নির্দিষ্ট ফি প্রদানের মাধ্যমে আর এস খতিয়ান পেতে পারেন।’
ভূমিমন্ত্রী আজ বুধবার ‘হাতের মুঠোয় খতিয়ান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত দেশব্যাপী আর এস খতিয়ান অনলাইনে অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।
‘আর এস খতিয়ান’ অ্যাপ্লিকেশনটি মূলত ‘জমি’ নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের (www.land.gov.bd) একটি অংশ। এছাড়া মোবাইল অ্যাপ, `rsk.land.gov.bd’এবং `drroffice.land.gov.bd’ ওয়েবসাইটের মাধ্যমে নাগরিকরা ঘরে বসে নিজের জমি সংক্রান্ত তথ্য দেখার সুযোগ পাবেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, সেবাগ্রহীতাগণের সুবিধার্থে অভিযোগ কেন্দ্র গঠনের জন্য হটলাইন, সরকারের সাথে ভূমি সম্পর্কিত বিভিন্ন লেনদেনের জন্য ই-পেমেন্ট ব্যবস্থা চালুকরণের জন্য একটি পেমেন্ট গেটওয়ে স্থাপন, অনাবাসী বাংলাদেশিদের সেবা দেওয়ার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম চালু এবং ল্যান্ড ব্যাংক করার বিষয়গুলো প্রক্রিয়াধীন। এগুলো মূলত পুরো ভূমি ব্যবস্থাপনাকে ইন্টিগ্রেটেড অটোমেশনের ভেতর নেয়ার পর্যায়ক্রমিক ধাপ। খুব শিগগিরই সমগ্র বাংলাদেশকে ই মিউটেশনের আওতায় আনা হবে।
তিনি বলেন, দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে ভূমি ব্যবস্থাপনায় সু-শাসন নিশ্চিত করা সম্ভব। সুশাসন নিশ্চিত করতে পারলে আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছতে পারবো। ভূমি ব্যবস্থাপনায় উন্নয়ন যেন টেকসই সেজন্যে সরকার বদ্ধপরিকর।
অনুষ্ঠানে ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটোয়ারী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।






Related News