Main Menu

১৮ মার্চ শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ

(বাসস): ‘বঙ্গবন্ধুর চেতনায় গড়ি মাদকমুক্ত বাংলাদেশ’- স্লোগান নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকীতে আগামী ১৮ মার্চ শুরু হচ্ছে মাসব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প-২০১৯।
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে চ্যাম্পিয়নশীপের ১০টি ডিসিপ্লিনে ৭০টি পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে তিনহাজার শিক্ষার্থী অংশ নেবেন। আগামী ১৮ মার্চ শুরু হওয়া মাসব্যাপী চ্যাম্পিয়নশিপে প্রত্যেক ইভেন্টের প্রথম তিনজন বিজয়ীকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদক দেয়া হবে। সবচেয়ে বেশি পদক জয়ী বিশ্ববিদ্যালয়কে চ্যাম্পিয়ন ট্রফি দেয়া হবে। পরের বছর নতুন চ্যাম্পিয়ন বিশ্ববিদ্যালয়কে এই ট্রফি হস্তান্তর করা হবে।
আজ বুধবার জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান টুর্নামেন্টের উপদেষ্টা কমিটির সভাপতি এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় চ্যাম্পিয়নশিপের উপদেষ্টা কমিটির আহ্বায়ক নাহিম রাজ্জাক এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ওমর ফারুক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মাসুদ করিম ও অন্যতম পৃষ্ঠপোষক পোলার আইসক্রীমের চিফ অপারেটিং অফিসার শাহ মাসুদ ইমাম উপস্থিত ছিলেন।
টুর্নামেন্টের ডিসিপ্লিনগুলো হলো- ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল, সুইমিং, সাইক্লিং, ভলিবল, সাঁতার, অ্যাথলেটিক্স, টেবিল টেনিস ও বাস্কেটবল। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জিমন্যাশিয়ামে খেলাগুলো অনুষ্ঠিত হবে। ফাইনাল খেলা ক্রীড়া পরিষদের ডিসিপ্লিন সংশ্লিষ্ট মাঠে অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে জাহিদ আহসান রাসেল বলেন, ‘যুব সমাজকে খেলাধূলার প্রতি আগ্রহী করে তুলতে ক্রীড়াবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানামুখি প্রকল্প হাতে নিয়েছেন। যার প্রতিফলন বঙ্গবন্ধু আন্ত:বিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্প। আমরা এই প্রতিযোগিতার মাধ্যমে যুব সমাজকে খেলাধূলার প্রতি আগ্রহী করে তুলবো। সেই সঙ্গে চূড়ান্ত পর্বে বাছাইকৃতদের দীর্ঘমেয়াদী অনুশীলনের ব্যবস্থা করবো।’ উপদেষ্টা কমিটির আহ্বায়ক নাহিম রাজ্জাক বলেন, ‘তরুণ সমাজকে ক্রীড়ায় অংশগ্রহনের মাধ্যমে অনুপ্রেরণার চেষ্টা করছেন মাননীয় প্রধানমন্ত্রী। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাধ্যমে এই টুর্নামেন্টের জন্য সংশ্লিষ্ট ফেডারেশনগুলোর কাছ থেকে রেফারি ও কোচিং স্টাফ চাওয়া হবে দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের জন্য।’ তিনি যোগ করেন, ‘এ বছর ১০টি ডিসিপ্লিন নিয়ে শুরু হচ্ছে। আগামীতে আরও ডিসিপ্লিন যুক্ত হবে।’ চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। এ বছরের ১৭ এপ্রিল মাসব্যাপী এই টুর্নামেন্ট শেষ হবে।






Related News