জাতির পিতা সব সময় মেহনতি মানুষের জয়গান গেয়েছেন: ড. কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্ট: রবিবার,সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯৩৯ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পি এইচ ডি গবেষক বি সি এস এডুকেশন ক্যাডার এর সদস্য সহকারী অধ্যাপক বাবু রণজিৎ মল্লিক ।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় মহিলা বিষয়ক উপকমিটির সদস্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মিসেস আকলিমা আক্তার।

বিশেষ অতিথিবৃন্দ হিসেবে যুক্ত ছিলেন নাট্যব্যক্তিত্ব সন্দীপন বিশ্বাস, বিশিষ্ট নারী উদ্যোগক্তা মিসেস নাঈমা ফেরদৌস ও মিসেস পারভীন আক্তার।

সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, তেজগাঁও কলেজের প্রভাষক জনাব মোঃ মোস্তাফিজুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু, সাদিয়া হালিমা ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর একদল শিক্ষার্থী।

সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা সব সময় মেহনতি মানুষের জয়গান গেয়েছেন।

 

সেমিনারের মুখ্য আলোচক পি এইচ ডি গবেষক রণজিৎ মল্লিক বলেন, বঙ্গবন্ধু একটি জাতি- রাষ্ট্রের প্রতিষ্ঠাতা। হাজার বছরের সংস্কৃতির সান্নিধ্যে গড়ে ওঠা তার আদর্শ। যার মাধ্যমে একটি স্বাধীন দেশ নির্মাণ হয়েছে।

 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ছিলেন নির্যাতিত আর নিষ্পেষিত মানুষের পক্ষে। আমরা বাঙালি হিসেবে যখন ইতিহাসের দিকে তাকাই তখন দেখতে পাই বঙ্গবন্ধুকে।

 

দেশের ভিত্তি হিসেবে যে ইট গুলো গড়ে উঠেছে তার প্রত্যেকটা পরতে পরতে বঙ্গবন্ধুর আদর্শ রয়েছে স্বাধীন বাংলাদেশের ইতিহাস হিসেবে।

 

বঙ্গবন্ধুর জীবনের দুইটি পর্ব ছিল একটি স্বাধীনতা পূর্ব এবং স্বাধীনতা পরবর্তী। পরাধীন উপনিবেশিক সময়ে বঙ্গবন্ধু যেভাবে স্বপ্ন দেখেছিলেন তারই আকাঙ্ক্ষা হিসেবে ৭১ পরবর্তী সময়ে বাঙালির আত্মপরিচয় গড়ে উঠে। বঙ্গবন্ধুর আন্দোলন ছিলো দুইটি – ভাষা ভিত্তিক ও ভূখণ্ড ভিত্তিক। একটি রাষ্ট্র দর্শন দিয়েছেন বঙ্গবন্ধু যার ভিত্তিতে স্বাধীন বাংলাদেশ নির্মাণ হয়েছে।

 

তিনি আরও উল্লেখ করেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক হিসেবে গড়ে উঠেছে বঙ্গবন্ধুর কর্মতৎপরতায়। আমরা সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারবো বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে।

 

প্রধান অতিথির বক্তব্যে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মিসেস আকলিমা জাহান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনীতিবিদ হিসেবে, রাজনীতি সম্পর্কে তার মন্তব্য দিয়েছেন, “নেতৃত্ব, আদর্শ ,নিঃস্বার্থ কর্মী এবং রাজনৈতিক প্রতিষ্ঠান মিলে রাজনীতি”।

 

বিশেষ অতিথির বক্তব্যে

সন্দীপন বিশ্বাস বলেন , একটি শাসন ব্যবস্থা হতে অন্য শাসন ব্যবস্থায় যেতে যে ট্রানজিশন প্রয়োজন বঙ্গবন্ধু সেই যুগোপযোগী সমাধান দিয়েছিলেন। সাম্যবাদী সমাজ ব্যবস্থার দিকে তিনি এগিয়ে যেতে চেয়েছেন। তার আদর্শ মেনে চললে এ বিশ্ব আরও অনেক দূর এগিয়ে যেতো।

 

অনুষ্ঠানের বিশেষ অতিথি

মিসেস পারভীন আক্তার বলেন , বঙ্গবন্ধুর আদর্শ লালন করে যদি আমরা জীবন যাপন করি তাহলে আমরা উন্নতির পথে এগিয়ে যেতে পারবো।

 

বিশেষ অতিথি হিসেবে যুক্ত মিসেস নাঈমা ফেরদৌস বলেন , বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ আর কর্মজীবনে পালন করলে আমাদের দেশ এগিয়ে যাবে উন্নয়ন ও প্রগতির পথে।

সেমিনারের গেস্ট অব অনার জনাব মুস্তাফিজুর রহমান কিউবার অবিসংবাদিত নেতা ফিদেল ক্যাস্ট্রোর জাতির পিতা বঙ্গবন্ধু সম্পর্কে উদ্বৃতি করেন, ” আমি হিমালয় দেখিনি, আমি বঙ্গবন্ধুকে দেখেছি”।

তিনি উল্লেখ করেন, এই বক্তব্যের প্রেক্ষিতে দেখতে পাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন ,”আমি প্রধানমন্ত্রী হতে চাই না, আমি এই দেশের মানুষের মুক্তি চাই।’ এই উক্তির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সাহসিকতা, নি:স্বার্থপরতা এবং ত্যাগী মনোভাব প্রকাশ পায়।

 

সেমিনারে যুক্ত জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান তার আত্মত্যাগের মাধ্যমে দেশের মানুষের আত্মপরিচয় গড়ে তুলেছেন।

 

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার সাদিয়া হালিমা বলেন, সমাজতন্ত্র প্রতিষ্ঠার প্রথম শহীদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই তিনি অমর।

 

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Share: