জাতির পিতার আন্তরিকতা ছিল তুলনাহীন: ড. কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্ট:৫ ঠা জুন,২০২৪, বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯৩৫ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

জাতির পিতার আন্তরিকতা ছিল তুলনাহীন: ড. কলিমউল্লাহ

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এর প্রাক্তন প্রভাষক ও ইউনিভার্সিটি সাইন্স মালয়েশিয়ার

পি এইচ ডি গবেষক মিসেস ফারজানা ইয়াসমিন।

 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় মহিলা বিষয়ক উপকমিটির সদস্য ও স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় নেত্রী মিসেস সংগীতা বিশ্বাস।

 

বিশেষ অতিথি হিসেবে আরও যুক্ত ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মিডিয়া ও জার্নালিজম বিভাগের শিক্ষার্থী ও সাংবাদিক আব্দুল্লাহ আল মাহমুদ।

 

সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, তেজগাঁও কলেজের প্রভাষক জনাব মো মোস্তাফিজুর রহমান।

আলোচক হিসেবে যুক্ত ছিলেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ও জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু, সাদিয়া হালিমা ও শাকিব হোসেন। আরও উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর একদল শিক্ষার্থী।

 

সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতার আন্তরিকতা ছিল তুলনাহীন।

প্রধান অতিথির বক্তব্যে পি এইচ ডি গবেষক ফারজানা ইয়াসমিন বলেন , বঙ্গবন্ধুর আদর্শ আমাদের আন্দোলিত করে। নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে যাক বঙ্গবন্ধুর আদর্শ টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত। বঙ্গবন্ধুর আদর্শ চর্চার মাধ্যমে আলোকিত মানুষ আর উন্নত দেশ তৈরী হোক।

 

সেমিনারের বিশেষ অতিথি মিসেস সংগীতা বিশ্বাস বলেন,

সংগীতা ম্যাম বলেন , বঙ্গবন্ধু মহান নেতাই শুধু ছিলেন না তিনি দার্শনিকও ছিলেন। মুক্তিযুদ্ধের অনেক আগে থেকেই স্বাধীন বাংলাদেশের স্বপ্ন বঙ্গবন্ধু দেখেছিলেন এবং তার এই ফলস্বরূপ আমরা পেয়েছি আজকের স্বাধীন বাংলাদেশ।

 

সেমিনারের বিশেষ অতিথি আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, বঙ্গবন্ধু ছিলেন সার্বজনীন নেতা। তিনি কোন এক জাতি বা এক গোষ্ঠীর নেতা ছিলেন না , তিনি যেমন একাধারে সব ধর্মের মানুষের নেতা ছিলেন তেমনি ছিলেন চাকমা পাহাড়ি মানুষেরও নেতা।

 

সেমিনারের গেস্ট অব অনার

মোস্তাফিজুর রহমান বলেন, শেখ মুজিবুর রহমান শুধু ছোট খোকা থেকে বঙ্গবন্ধু হয়ে উঠেছেন। ছোটবেলায় শহীদ সোহ্ওয়ার্দীর পথরোধ করে বলছিলেন স্কুলে বৃষ্টির পানির কারনে শিক্ষা কাযর্ক্রম ব্যহত হয় এবং তাৎক্ষনিক স্কুলের সংস্কার কাজ করার আদেশ নিয়েছিলেন। বঙ্গবন্ধুর নেতৃত্বের বিকাশ আমরা ছোট বেলা থেকেই দেখতে পাই।

 

সেমিনারে যুক্ত আলোচক

শারমিন সুলতানা শিমু বলেন, বঙ্গবন্ধুর সাংস্কৃতিক আদর্শ হলো – ” সাংস্কৃতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। তাই মাটি ও মানুষকে কেন্দ্র করে গণমানুষের সুখ, শান্তি ও স্বপ্ন এবং আশা-আকাঙ্খাকে অবলম্বন করে গড়ে উঠবে বাংলার নিজস্ব সাহিত্য-সংস্কৃতি।”

 

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শাকিব হোসেন বলেন , ৫ জুন ১৯৫৫ সালে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেওয়া উদ্যোগ ও পরামর্শের ফলে প্যারিসে অনুষ্ঠিত হওয়া কনসোর্টিয়াম বৈঠকে বাংলাদেশের নেওয়া অর্থনৈতিক পদক্ষেপের প্রশংসা করেছিলেন দাতারা।

 

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার সাদিয়া হালিমা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরলসভাবে মানুষের জন্য কাজ করে গেছেন।

 

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Share: