রয়েল ইউনিভার্সিটিতে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার:৫৩তম মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা আলোচনা সভার আয়োজন করেছে। রবিবার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের তেজগাঁওস্হ স্থায়ী ক্যাম্পাসের অডিটরিয়াম হলে এ কর্মসূচি পালিত হয়।এ কর্মসূচিতে সব শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশে নেন। বিজয় দিবস উপলক্ষে ব্যানার-পোস্টারে ক্যাম্পাসকে বর্ণিল সাজে সজ্জিত করা হয়।আলোচনা সভায় রেজিস্ট্রার ড. জামিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মজুমদার।

Royal University of Dhaka Commemorates 53rd Great Victory Day

প্রধান অতিথি প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মজুমদার তার বক্তৃতায় একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সকল মুক্তিযোদ্ধাদের কৃতিত্ব এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান উপস্থিত সকলকে স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, মহান বিজয় দিবস আমাদের জাতীয় জীবনে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও গুরুত্ববহ দিন। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করার পর ১৯৭১ সালের আজকের এই দিনে বাঙালীর সবচেয়ে শ্রেষ্ঠ অর্জন বিজয় অর্জিত হয়।

তিনি একাত্তরের রণাঙ্গনে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বলেন, দেশ স্বাধীন হয়েছিল জনগণের অধিকার প্রতিষ্ঠা করার জন্য। জনজগণের এই অধিকার আদায়ে আমাদেরকেই সচেষ্ট থাকতে হবে।

 

বাঙালির মুক্তির সংগ্রামে ও বিজয় ছিনিয়ে আনার ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের অসামান্য অবদান স্মরণ করে আলোচনা সভায় অন্যান্যদের মাঝে বক্তৃতা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগের চেয়ারম্যান সালমা হানি, ভারপ্রাপ্ত ডিন ও সহযোগী অধ্যাপক মোঃ শাহিদুর রহমান খান, হোটেল এন্ড ট্যুরিজম বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ও ভারপ্রাপ্ত প্রক্টর মলয় সরকার। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন ব্র্যান্ডিং এন্ড প্রমোশন ডিপার্টমেন্টের কর্মকর্তা তাসনিমা ক্রোরি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফ্যাকাল্টি অব আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন ও ভিসি-ডিএফ ফোরামের ভাইস প্রেসিডেন্ট ড. দিপু সিদ্দিকী।

মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনায় বক্তাগণ বাঙালীদের জীবনে মহান বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরেন। বক্তারা বলেন, বিশ্বের কোনো জাতি এতো ‘দাম’ দিয়ে স্বাধীনতা বা মুক্তি সংগ্রামের বিজয় অর্জন করেনি। আলোচকগণ মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, বীরাঙ্গনা এবং জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন।

 

অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. মোঃ আবুল কাশেম মজুমদার শান্তি আর ঊন্নয়নের পথে অগ্রযাত্রা অব্যাহত রাখতে সকলকে মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে ঐক্যবদ্ধ থাকার গুরুত্বারোপ করেন। মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহিদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। সুখী সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গঠন এবং রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র উত্তরোত্তর উন্নতি ও অগ্রগতি কামনা করে বিজয় দিবসের অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করা হয়।

Share: