বঙ্গবন্ধু ছিলেন একজন দার্শনিক ও অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী: ড.কলিমউল্লাহ 

প্রেস ওয়াচ রিপোর্ট :শনিবার,৩, সেপ্টেম্বর, সন্ধ্যায় পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৯৭তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র সিনিয়র রিপোর্টার এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)’র সাবেক সাধারণ সম্পাদক ও বৃহত্তর ময়মনসিংহ রিপোর্টার্স ফোরামের সভাপতি কবির আহমেদ খান এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও ওয়ার্কএবিলিটি এশিয়া’র পরিচালনা পর্ষদের সদস্য, অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল‌ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক চেয়ারপার্সন প্রফেসর ড.জেবউননেসা।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন ও সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

 

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন দার্শনিক ও অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী।

প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিক কবির আহমেদ খান বলেন,আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন খাঁটি বাঙালি ছিলেন। কবির আহমেদ খান,বাসসতিনি ও বাঙালির হাজার বছরের পুরানো সাংস্কৃতিক ঐতিহ্য ও জীবনাচরণ আত্মস্থ করেছিলেন‌ এবং মাটি ও মানুষের প্রতি নিখাদ ভালোবাসা অন্তরে ধারণ করেছিলেন। মানুষের কল্যাণে নিজের জীবনকে বিলিয়ে দিয়েছিলেন।

 

আব্দুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের মৌলিক অধিকার আদায় এবং দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম করেছেন।

আব্দুস সাত্তার দুলাল

বঙ্গবন্ধু নিজে অসম্ভব দেশপ্রেমিক ছিলেন। তিনি বাংলার জনগণকেও দেশপ্রেমবোধে জাগ্রত করার চেষ্টা করেছেন। কিন্তু পরিতাপের বিষয় সংখ্যায় নগন্য হলেও সিংহভাগ তথাকথিত শিক্ষিত গোষ্ঠী আখের গোছাতে উন্মত্ত হয়ে পড়েছে। এমনকি দেশের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা পাচার করতেও দ্বিধা করছে না। এদেরকে এখনই রুখে দিতে হবে।জনাব দুলাল আরো বলেন, আমাদের মনে রাখতে হবে, বঙ্গবন্ধু একটি দুর্নীতিমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। তিনি দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, প্রতারণা, জালিয়াতি, কালোবাজারি, অর্থপাচার এসবের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

অধ্যাপক ড.জেবউননেসা

 অধ্যাপক ড. জেবউননেসা বলেন, আত্মস্বার্থ ত্যাগ করে দেশের বৃহত্তর স্বার্থে নিয়োজিত হতে হবে। দেশকে সম্মিলিতভাবে এগিয়ে নিতে হবে।

 

প্রশান্ত কুমার সরকার সূত্র উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ পূর্বকালে সক্রিয় রাজনীতি করতে যেয়ে তাঁর জীবনের চল্লিশ শতাংশ সময় জেলে কাটিয়েছেন। ৪৮ শতাংশ সময় সাংগঠনিক কাজে গণযোগে ব্যয় করেছেন। মাত্র ১২ শতাংশ সময় যা দিনে তিন থেকে চার ঘন্টা ঘুমিয়ে কাটিয়েছেন।

 

সাংবাদিক হুমায়ুন কবির বলেন, শুধু সনদসর্বস্ব শিক্ষায় শিক্ষিত হলে চলবে না ,দেশপ্রেম এবং মূল্যবোধ শিক্ষায় নিজেকে উন্নত করতে হবে।

মোশফিক কাজল বলেন,বঙ্গবন্ধুর আদর্শ মানেই তো দেশপ্রেম। বঙ্গবন্ধুর আদর্শ মানে সৎভাবে বেঁচে থাকা। বঙ্গবন্ধু আদর্শ মানে সবার কথা ভাবা। ন্যায্য কথা বলা। বঙ্গবন্ধুর আদর্শ মানলে তো রাজনীতির নামে কেউ ভণ্ডামি করতো না, রাজনীতি করে নিজের আখের গোছাতো না।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার এবং ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Share: