বঙ্গবন্ধু শিল্প সাহিত্য চর্চার প্রতি অসীম শ্রদ্ধাশীল ছিলেন: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: শুক্রবার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৯৫তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,গ্যালারি চিত্রক এর স্বত্বাধিকারী ও অপরাজেয় বাংলা’র যুগ্ম আহ্বায়ক বিশিষ্ট চিত্রশিল্পী মুনির এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও ওয়ার্কএবিলিটি এশিয়া’র পরিচালনা পর্ষদের সদস্য, অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল‌ ও রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন ও নীলফামারীর জল-ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

 

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিওসভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প সাহিত্য চর্চার প্রতি অসীম শ্রদ্ধাশীল ছিলেন।কালে কালে তিনি শিল্প, সাহিত্য, দেশীয় সংস্কৃতিতে ঋদ্ধ এক পরিপূর্ণ বাঙালি যুবক হিসেবে বর্ধিত হন। পরবর্তীকালে সামগ্ৰিক রাজনীতিচর্চার ক্ষেত্রে তাঁর প্রতিভাস পরিলক্ষিত হয়।

 

শিল্পী মুনির

প্রধান অতিথির বক্তব্যে শিল্পী মুনির বলেন,আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন খাঁটি বাঙালির জীবনাচরণ ও বাঙালির হাজার বছরের পুরানো সাংস্কৃতিক ঐতিহ্য ও সুকৃতিকে অন্তরে ধারণ করেছিলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর একক সত্তা আর বাঙালির সামগ্রিক পরিচিতি মিলেমিশে আজ একদেহে লীন হয়ে গেছে।

 

আব্দুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের অধিকার সুরক্ষার জন্য নিবেদিত প্রাণ ছিলেন।মানবাধিকারের প্রতি তাঁর অঙ্গীকার ছিল অবিচল। শৈশব থেকে আমৃত্যু তিনি মানবাধিকারের প্রতি নিবেদিত ছিলেন।

প্রশান্ত কুমার সরকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অনন্য প্রতিভাবান একজন মানুষ।জীবনের সর্বক্ষেত্রে বঙ্গবন্ধুরই জয় হয়েছে।

আর্জিনা খানম বলেন,ষড়যন্ত্রকারীরা আবারও আগুন সন্ত্রাসের মাধ্যমে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। চক্রান্ত মোকাবেলায় সবাই কে একাত্তরের চেতনায় উজ্জীবিত থাকতে হবে।

ফারহানা আকতার বলেন, যা খুশি তা শেখানোর নাম শিক্ষকতা নয় এবং ঠিক একইভাবে যা খুশি তা লেখার নাম সাহিত্য নয় ।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, প্রবাসীদের প্রতি আরো বেশি যত্নশীল হতে হবে। রেমিট্যান্স যোদ্ধাদের সহযোগিতা করতে হবে এবং বিদেশে বাংলাদেশের দূতাবাস গুলোর সেবার মান নিশ্চিত করতে হবে ।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ড.মনোয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী আবুল হাসনাত ইরফান ।

Share: