রাশিয়ায় মার্কিন বাস্কেটবল তারকার নয় বছর জেল

মাদক মামলায় মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে নয় বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়ার একটি আদালত। তাকে দশ লাখ রুবল (১৩ হাজার ডলার) জরিমানাও করা হয়। ৩১ বছরের গ্রিনার গাঁজার তেল রাখার কথা স্বীকার করেছেন। তবে ইচ্ছাকৃতভাবে আইন ভঙ্গ করার কথা অস্বীকার করেছেন তিনি। খবর রয়টার্স।

মাদক চোরাচালানের মামলায় রাশিয়ায় ফেঁসে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নারী বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার। তিনি দুইবার অলিম্পিকে স্বর্ণপদক জিতেছেন। তাকে বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন বলে মনে করা হয়। বৃহস্পতিবার (০৪ আগস্ট) বিচারক গ্রিনারকে রাশিয়ায় অবৈধ মাদকদ্রব্য পাচার ও মজুত করার চেষ্টার জন্য দোষী সাব্যস্ত করেছেন।

মস্কোর ঠিক বাইরে খিমকি শহরের একটি আদালতে বিচারক আনা সোটনিকোভা বলেন, আদালত চোরাচালান এবং উল্লেখযোগ্য পরিমাণ মাদকদ্রব্য রাখার জন্য আসামীকে দোষী সাব্যস্ত করেছে।

গ্রিনারকে যখন আদালতের কক্ষ থেকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল, তখন তাকে বলতে শোনা যায়, ‘আমি আমার পরিবারকে ভালোবাসি।’ আদালতকে গ্রিনার জানিয়েছেন, আমার বিরুদ্ধে অভিযোগে আমার বিরুদ্ধে যা বলা হয়েছে আমি সবই বুঝি, কিন্তু রাশিয়ার আইন লঙ্ঘন করার কোনো ইচ্ছা আমার নেই। এটি একটি সৎ ভুল ছিল যা আমি তাড়াহুড়ো করে এবং চাপের মধ্যে করে ফেলেছি।

ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর কিছুদিন আগে মস্কোর কাছে শেরেমটিভো বিমানবন্দরে তাকে আটক করা হয়। তার লাগেজে গাঁজা তেলযুক্ত ভ্যাপ কার্তুজ পাওয়া গিয়েছিল। যুক্তরাষ্ট্রের অফ-সিজনে ক্লাব বাস্কেটবল খেলতে রাশিয়া এসেছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট টেলিফোনে মিমাংসার চেষ্টা করলেও তাতে কোনো আগ্রহ দেখায়নি রাশিয়া। বরং নিজেদের সিদ্ধান্তে অনড় থেকেছে মস্কো। তবে বিষয়টি নতুন কোনো ইস্যু তৈরি করবে না বলে দাবি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালায়ের।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই রায়কে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, রাশিয়া বা অন্য যে কোনো দেশ অন্যায়ভাবে কাউকে আটকে রাখার ঘটনা ভ্রমণ, কর্মরত এবং বিদেশে বসবাসকারী প্রত্যেকের নিরাপত্তার জন্য হুমকির প্রতিনিধিত্ব করে।

বিবিসির রাশিয়া বিষয়ক সম্পাদক স্টিভ রোজেনবার্গ বলেছেন, যুক্তরাষ্ট্র এবং রাশিয়া একটি সম্ভাব্য বন্দী বিনিময় নিয়ে আলোচনা করছে। বাস্কেটবল তারকা গ্রিনার এর মধ্যে যুক্ত থাকতে পারেন। এ কারণে তাকে আসলে কতদিন কারাগারে থাকতে হবে তা স্পষ্ট নয়।

Share: