ঈদের পরম আনন্দে সহভাগী হতেন বঙ্গবন্ধু: ড.কলিমউল্লাহ

 প্রেস ওয়াচ রিপোর্টঃ আজ রবিবার, ১০,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৪০তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন,সিটিজেন বাংলা ডট কম এর সম্পাদক মোশফিক কাজল,নীলফামারীর জল ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা,যশোর থেকে নুর এ আলম জাহিদ। সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,বীর মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন ও পিএইচডি গবেষক শামসুন্নাহার লাভলী, এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঈদের পরম আনন্দে সহভাগী হতেন।ড.কলিমউল্লাহ পবিত্র ঈদের দিনেও জানিপপ’র সান্ধ্যকালীন সেমিনারে সংযুক্ত হওয়ার জন্য অংশগ্রহণকারী সকল আলোচকদের প্রতি কৃতজ্ঞতা এবং ঈদের শুভেচ্ছা জ্ঞাপন করেন।

আব্দুস সাত্তার দুলাল
আবদুস সাত্তার দুলাল

আব্দুস সাত্তার দুলাল বলেন ,সারা বিশ্বে ধর্ম নিয়ে ষড়যন্ত্র হচ্ছে;অপরাজনীতি হচ্ছে।এর বিরুদ্ধে সোচ্চার হতে হবে। সাম্য এবং মানবিক পৃথিবী গড়ে তুলতে হবে। জনাব দুলাল বঙ্গবন্ধু স্মরণে আয়োজিত সভায় অংশগ্রহণকারীদেরকে ঈদের শুভেচ্ছা জানান এবং মূল্যবোধ সম্পন্ন সমাজ গঠনে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান।

প্রশান্ত কুমার সরকার বলেন, মানুষের দুঃখ ও কষ্টে বঙ্গবন্ধু দুঃখিত হতেন। বাংলার জনগনের মুখের হাসিই ছিল বঙ্গবন্ধুর ঈদ।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, শুধুমাত্র বিশেষদিনে বঙ্গবন্ধুকে স্মরণ করলে হবে না। সোনার বাংলা বাস্তবায়নের স্বার্থে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে এগিয়ে যেতে হবে।

গবেষক শামসুন্নাহার লাভলী বলেন,জানিপপ বঙ্গবন্ধুর অনুসারীদের একই পতাকাতলে সমবেত করেছে। পবিত্র ঈদের দিনেও বঙ্গবন্ধুর  অনুসারী গবেষকদের সমবেত হওয়ায় সকল আলোচক ও শুভানুধ্যায়ীদেরকে ঈদের শুভেচ্ছা জানান। মোশফিক কাজল বলেন, জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা লিমা জানিপপ কর্তৃক আয়োজিত সেমিনারে অংশগ্রহণকারী সকল আলোচকদের ধন্যবাদ এবং ঈদের শুভেচ্ছা জানান। নুর এ আলম জাহিদ বলেন, ঈদের দিনে বঙ্গবন্ধুর স্মরণে আলোচনা সভায় শরিক হতে পেরে জানিপপ’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভার সঞ্চালক দিপু সিদ্দিকী ঈদের আনন্দের মহেন্দ্রক্ষনে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বহু ভাষাবিদ, দার্শনিক, জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহকে জন্মদিনের শ্রদ্ধা ও শুভেচ্ছা জানান এবং তাকে উদ্ধৃত করে বলেন,‘আমরা হিন্দু বা মুসলমান যেমন সত্য, তার চেয়ে সত্য আমরা বাঙ্গালি’।

সভায় বক্তারা পূর্বপরিকল্পনা অনুযায়ী বাঙালি পরিধেয় পরে সমবেত হন এবং ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।এ সময় এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,জান্নাতুল ফেরদৌস তিথি, রাজশাহী থেকে ডা.মনোয়ার এবং ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা।

Share: