বঙ্গবন্ধু একটি নিরস্ত্র জাতিকে সশস্ত্র চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন ড.কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্ট: শনিবার সন্ধ্যায় মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ সেমিনারের ৩০৪তম পর্ব অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও
অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, কলকাতা থেকে ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য ,জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এস এম তানভীর আহমেদ,শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক গবেষক আবু সালেক খান,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন,নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাব্বি হাসান ও মাসুম আব্দুল্লাহ।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা ও রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি নিরস্ত্র জাতিকে সশস্ত্র চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন।

আব্দুস সাত্তার দুলাল
আবদুস সাত্তার দুলাল

আর্জিনা খানম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র নির্দেশিত পথে রাজনীতি চর্চার করতে হবে।

অধ্যাপক ড. জেবউননেসাঅধ্যাপক ড. জেবউননেছা বলেন, একটি জাতিকে স্বনির্ভর করার জন্য যত ধরনের পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন ছিলো সকল পদক্ষেপ গ্রহণ করে বঙ্গবন্ধু একজন দূরদর্শী রাষ্ট্রনায়ক এর ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন।

পিনাকী ভট্টাচার্য ,ভারত

পিনাকী ভট্টাচার্য বলেন,বঙ্গবন্ধু শুধু একজন রাস্ট্রনায়কই ছিলেন না। তিনি একজন দার্শনিকও ছিলেন।

গবেষক আবু সালেক খান বলেন,

অধ্যাপক আবু সালেক খান

বঙ্গবন্ধু জনগণের দুঃখ উপলব্ধি করে তা নিরসনের জন্য জনগণের ঐক্য গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছিলেন।

প্রশান্ত কুমার সরকারসেমিনারে বক্তারা, সদ্য স্বাধীন বাংলাদেশের অর্থনৈতিক ভিত মজবুত করার লক্ষ্যে জাতীয় ও প্রাকৃতিক সম্পদ রক্ষার ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য অবদান তুলে ধরেন।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,রাজশাহী থেকে ডা.মনোয়ার,সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবুল হাসনাত ইরফান, মোঃ এখলাছ ভূঁইয়া ও বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা।

Share: