ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে শতাধিক ফিলিস্তিনি আহত

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। ফিলিস্তিনিদের বিক্ষোভ ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়। এদিকে, আবারও আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহতের ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রতিটি শুক্রবার যেন ফিলিস্তিনিদের জন্য এক আতঙ্কের দিনে পরিণত হয়েছে। শুক্রবার মানেই ইসরাইলি বাহিনীর ধরপাকড়। পশ্চিম তীরের বিভিন্ন জায়গায় ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে শুক্রবার (২০ মে) বিক্ষোভ করেন শত শত ফিলিস্তিনি। খবর আল-জাজিরার।

তারা রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকলে ইসরাইলি বাহিনী তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। এ সময় রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে আহত হন শতাধিক ফিলিস্তিনি। কাঁদানে গ্যাসের কারণে শ্বাসকষ্টে ভুগছেন অনেকে।

এদিকে, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহতের ঘটনার তদন্ত করতে নতুন করে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। নিহত সাংবাদিক যুক্তরাষ্ট্রের নাগরিক ছিলেন।

ইসরাইল সেনাবাহিনী শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের তদন্ত করবে না জানানোর একদিন পরই ওয়াশিংটন এ ঘটনার সঠিক তদন্তের দাবি জানায়। যদিও ইসরাইলকে বছরে সাড়ে ৩০০ কোটি ডলার সামরিক সহায়তা দেয় যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, ইসরাইল অধিকৃত গোলান উপত্যকা থেকে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। সিরিয়ার রাজধানী দামেস্কে এ হামলা চালানো হয়। এতে বেশ কয়েকজন হতাহতের ঘটনা ঘটেছে। গত ১৩ মে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জন নিহত হন।

Share: