বঙ্গবন্ধু ছিলেন বাংলার ত্রিকালদর্শী ক্রিয়ন : ড. কলিমউল্লাহ

বঙ্গবন্ধু ছিলেন বাংলার ত্রিকালদর্শী ক্রিয়ন : ড. কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্টঃআজ সোমবার মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে সংযুক্ত ছিলেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাংলার ত্রিকালদর্শী ক্রিয়ন।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অস্ট্রেলিয়া থেকে যুক্ত হন, বিশিষ্ট লেখক,গবেষক এবং গ্রন্থকার ডাক্তার আবুল হাসনাৎ মিল্টন।

বঙ্গবন্ধু ছিলেন বাংলার ত্রিকালদর্শী ক্রিয়ন : ড. কলিমউল্লাহ

প্রধান অতিথির বক্তৃতায় ডাক্তার মিল্টন বলেন,জাতির ক্রান্তিলগ্নে বঙ্গবন্ধু আজও সমানভাবে প্রাসঙ্গিক। তিনি আরো বলেন,বঙ্গবন্ধু শুধু বাংলাদেশ কিংবা দক্ষিণ এশিয়ার নেতা ছিলেন না। তিনি ছিলেন সারাবিশ্বের শোষিতের নেতা। তিনি বঙ্গবন্ধুর পরিচয় বৃহত্তর পরিসরে তুলে ধরার জন্য ইংরেজি ভাষায় গ্রন্থ রচনা ও অনুবাদের উপর গুরুত্বারোপ করেন।

আজকের অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে উত্তর কুমিল্লা আওয়ামী লীগের নির্বাহী সদস্য মোঃ জাকির হোসেন আজাদ এবং রংপুর মহিলা আওয়ামীলীগের সভানেত্রী মোছাম্মৎ আর্জিনা খানম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর।

বিশেষ অতিথির বক্তৃতায় মোঃ জাকির হোসেন আজাদ বলেন, বঙ্গবন্ধুকে হৃদয় দিয়ে ধারণ করা না গেলে বঙ্গবন্ধুর দর্শন বাস্তবায়ন করা সম্ভব নয়।

আজকের অনুষ্ঠানের গেস্ট অব অনার ছিলেন পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা লিমা। আজকের আলোচনায় মূখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান।

জনাব খান, আগরতলা ষড়যন্ত্রমূলক মামলায় বঙ্গবন্ধুর মানসিক চাপ,ত্যাগ ও মহিমার বিভিন্ন দিক তুলে ধরে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেন।

রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকী’র সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্যে যুক্ত ছিলেন, জনতা ব্যাংক কুমিল্লাস্থ চান্দিনা শাখার ব্যাংক কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, কুমিল্লার লাকসাম থেকে কলেজ শিক্ষক মোঃ কামাল উদ্দিন এবং সোনালী ব্যাংক কর্মকর্তা ই এন রুমা।