ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার প্রস্তুতি ইসরাইলের!

প্রেস ওয়াচ ডেস্কঃ

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার প্রস্ততি নিচ্ছে ইসরাইল। মঙ্গলবার দ্য নিউ আরব পত্রিকা জানায়, ইসরাইলি সেনাপ্রধান আভিভ কোচাভি ইসরাইলের পার্লামেন্ট নেসেটে এই মন্তব্য করেন।

ইরানের পারমাণবিক হুমকির বিপরীতে ইসরাইলি সেনারা তাদের পরিকল্পনা আরও জোরদার করছে বলেও জানান তিনি।

নেসেটে কূটনৈতিক বিষয়াদি এবং নিরাপত্তা কমিটির বৈঠকে আলোচনার এক পর্যায়ে কোচাভি এমন মন্তব্য করেন।
ইরানের পরমাণু কর্মসূচির ঘোর বিরোধী ইসরাইল। ইসরাইলের দাবি, তেহরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। তবে এমন দাবি বরাবরই অস্বীকার করেছে ইরান।
এদিকে ইরানের সঙ্গে বিশ্বশক্তির পরমাণু সমঝোতা পুনরায় কার্যকর করার লক্ষ্যে আলোচনা চলতি মাসে আবার শুরু হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে ইরানের প্রধান আলোচক ও উপ পররাষ্ট্রমন্ত্রী আলি বাকেরি কানি জানিয়েছেন, তার সরকার ২৯ নভেম্বর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বৈঠকে সম্মত হয়েছেন।


এদিকে ইরানে চলমান যৌথ সামরিক মহড়া আত্মঘাতী ড্রোন ‘অরাশ’ এর পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম পার্সটুডে।

পার্সটুডে জানায়, ওমান সাগর, ভারত মহাসাগর, লোহিত সাগর ও হরমুজ প্রণালীর বিশাল অংশজুড়ে সামরিক মহড়া চালানো হয়। ‘জুলফিকার ১৪০০’ শিরোনামে মহড়ায় অংশ নেয় ইরানের সামরিক বাহিনীর বিশেষ টিম।
 
ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, শক্তিশালী যুদ্ধজাহাজের প্রদর্শনী, ট্যাংকার ও বিধ্বংসী সব সামরিক যান নিয়ে জলে-স্থলে ও আকাশে বিশাল মহড়া চালাল ইরান।
রোববার সকালে শুরু হওয়া এই মহড়ায় অংশ নেয় ইরানের সামরিক বাহিনীর এয়ারবোর্ন ইউনিট, স্পেশাল ফোর্স এবং র‌্যাপিড রিঅ্যাকশন ব্রিগেডের সদস্যরা।