জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সভাপতি ডা. এম এ করিম আর নেই

প্রেস ওয়াচ রিপোর্টঃ

জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সভাপতি এবং সাপ্তাহিক সেবার সম্পাদক ডাক্তার এম এ করিম আর নেই। বৃহস্পতিবার (৪ নভেম্বর) কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতলে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার হয়েছিলো ৯৮ বছর।

১৯২৩ সালের ১৫ জুলাই চাঁদপুরের হাজিগঞ্জে জন্মগ্রহণ করেন। প্রায় ৮ দশক জুড়ে রয়েছে তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের সুদর প্রসারী কর্মতৎপরতা ও সাধারণ মানুষের চিকিৎসা সেবায় এক অনন্য দৃষ্টান্ত। তিনি ১৯৪২ সালে শরিয়তপুর জেলার পাতিসার স্কুল থেকে মেট্রিকুলেশন পাস করেন। ১৯৪২ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ভর্তি হতে গেলেও সিদ্ধান্ত পরিবর্তন করে তার পিতা তাকে ঢাকায় মেডিকেল স্কুল কিংবা প্রকৌশল স্কুলে ভর্তি করতে নিয়ে আসেন। ভর্তির তারিখ চলে যাওয়ায় সে বছর আর ভর্তি হতে পারেন না।

১৯৪৩ সালে ঢাকার মিটফোর্ড মেডিকেল স্কুলে ভর্তি হন। এখান থেকেই শুরু হয় ডা. করিমের জীবনের এক নতুন অধ্যায়। মেডিকেল স্কুলে ভর্তি হওয়ার প্রাক্কালেই শুরু হয়ে যায় ’৪৩ এর দুর্ভিক্ষ। দুর্ভিক্ষে তিনি প্রত্যক্ষ করলেন ভয়াবহ মানবিক বিপর্যয়ের। যা তাকে নাড়া দিয়েছিল ভীষণভাবে। দুর্ভিক্ষ কবলিত মানুষদের রক্ষায় অন্যান্যদের সঙ্গে তিনিও যুক্ত হয়ে যান। যুক্ত হয়ে যান রাজনীতিতে।

Share: