6f

মঙ্গলবার, অক্টোবর ০৬, ২০২১ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে সংযুক্ত ছিলেন। সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু ছিলেন আকাশের মত উদার এবং ধর্মনিরপেক্ষতার প্রতীক।
আজকের আলোচনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ।
মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ভারতের কলকাতা থেকে কলামিস্ট ও টিভি ব্যক্তিত্ব পিনাকী ভট্টাচার্য। তিনি শুভ মহালয়ার ঐতিহ্যে অবগাহন করে জানান দেন যে, আজকের এ দিনে পূর্বপুরুষদের স্মরণ করতে হয়। বাংলা ভাষাভাষী সকল মানুষের মধ্যে রোল মডেল ছিলেন বঙ্গবন্ধু। সুতরাং তাঁকে এ দিনে স্মরণ করা অপরিহার্য বিষয়।
এছাড়াও তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটের ভূয়সী প্রশংসা করেন।
আজকের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ঢাকা স্কুল অব ইকনমিক্স এর প্রভাষক তাসলিমা আক্তার।
আজকের অনুষ্ঠানের গেস্ট অব অনার ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক জনাব আবু সালেক খান। তিনি বঙ্গবন্ধু গঠিত
বাকশাল বিষয়ে আলোচনা করেন। আজকের আলোচনায় মূখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিক।
আজকের আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন যথাক্রমে রংপুর থেকে আফসানা করিম, নীলফামারী থেকে ফাতেমাতুজ জোহরা লিমা, ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর, জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান, পঞ্চগড় থেকে জনাব মোঃ খাদেমুল ইসলাম, উত্তর কুমিল্লার আওয়ামীলীগের নির্বাহী সদস্য জনাব মোঃ জাকির হোসেন আজাদ,
এবং
কুমিল্লার লাকসাম থেকে কলেজের শিক্ষক জনাব মোঃ কামাল উদ্দিন ।