বঙ্গবন্ধু নির্বাচনকে গণতন্ত্রের রক্ষাকবচ হিসেবে গণ্য করতেন: ড.কলিমউল্লাহ

প্রেসওয়াচ রিপোর্ট:১৮ নভেম্বর, ২০২৩ শনিবার সন্ধ্যায়  বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বিষয়ক সেমিনারের ৮১৭তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও রয়েল ইউনিভার্সিটি অফ ঢাকার রেজিস্ট্রার ড. জামিল আহমেদ।

সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, জন হপকিন্স ইউনিভার্সিটির ফ্যাকাল্টি এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির নির্বাহী সদস্য ইমাম হোসেন মজুমদার ও বিশিষ্ট নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।

বঙ্গবন্ধু নির্বাচনকে গণতন্ত্রের রক্ষাকবচ হিসেবে গণ্য করতেন: ড.কলিমউল্লাহ

বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

 

সভাপতির বক্তব্যের শুরুতে ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু নির্বাচনকে গণতন্ত্রের রক্ষাকবচ হিসেবে গণ্য করতেন। তিনি মনে করতেন,অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র সংহত হয়।

প্রধান অতিথির বক্তব্যে ডক্টর জামিল আহমেদ বলেন, শুধু সভা কিংবা সেমিনারে নয় বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হবে। পরবর্তী প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর আদর্শ সঞ্চারনের জন্য কার্যকরী উদ্যোগ গ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনী আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে হবে ।

 

ইমাম হোসেন মজুমদার বলেন,বঙ্গবন্ধু আজীবন গণ-মানুষের সেবক হিসেবে কাজ করে গেছেন। বাংলাদেশ আওয়ামী লীগ বঙ্গবন্ধুর এই দর্শন অনুসরণ করে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নে এই দলটি নিবেদিত প্রাণ হয়ে কাজ করে যাচ্ছে।

আর্জিনা খানম বলেন, সকল ষড়যন্ত্র ভেদ করে অতীতেও বাংলাদেশ আওয়ামীলীগ জয়ী হয়েছে। এবারও বিজয়ী হবে।

আমাতুন নূর শিল্পী বলেন, আওয়ামীলীগ জিতলেই বাংলাদেশ জিতে যায়। জনগণ জিতে যায়।

 

 

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশন এবং রয়েল ইউনিভার্সিটি অফ ঢাকা’র ফ্যাকাল্টি অফ আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্সেস এর ডিন এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।

 

সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ডা.মাহবুবুল হক ।

Share: