বঙ্গবন্ধু তৃণমূলের মানুষের প্রাণের স্পন্দন বুঝতেন : ড.কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্ট:৬ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার সন্ধ্যায়  বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন বিষয়ক সেমিনারের ৭৬৯তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, বিশিষ্ট রাজনীতিবিদ এডভোকেট তানভীর কাওসার।

সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএনডিজএ্যবিলিটি রাইটস চ্যাম্পিয়ন, অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল, অ্যাডভোকেট রাকেশ চন্দ্র সরকার এবং রাজনীতিবিদ এবং আমেরিকার জন হপকিন্স ইউনিভার্সিটির ফ্যাকাল্টি ইমাম হোসেন মজুমদার ।

 

বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, বাংলাদেশ ভারত মৈত্রী সমিতির অফিস সেক্রেটারি সাইফুল ইসলাম খান এবং মৈত্রী সমিতির সদস্য তৌফিক খান।

বঙ্গবন্ধু তৃণমূলের মানুষের প্রাণের স্পন্দন বুঝতেন : ড.কলিমউল্লাহ

সভাপতির বক্তব্যের শুরুতে ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন,তৃণমূলের মানুষের প্রাণের স্পন্দন বুঝতেন বঙ্গবন্ধু ।

এডভোকেট তানভীর কাওসার বলেন, বঙ্গবন্ধুকে শুধু আলোচনায় সীমাবদ্ধ না রেখে বঙ্গবন্ধুর আদর্শ এবং দিকনির্দেশনা বাস্তবায়নের দিকে নজর দিতে হবে।

আবদুস সাত্তার দুলাল বলেন, একটি দেশ পেতে হলে একজন দক্ষ উদ্যোক্তার প্রয়োজন হয়। বঙ্গবন্ধু সেই উদ্যোক্তা। তাঁর সময়োপযোগী দক্ষ নেতৃত্ব না থাকলে দ্রুততর সময়ে স্বাধীন বাংলাদেশ আমরা পেতাম না।

অ্যাডভোকেট রাকেশ বলেন, বাংলাদেশে রাজনৈতিক সংকট চলছে। এই সংকট উত্তরণে বুদ্ধিবৃত্তিক অবদান রাখছে জানিপপ।

সাইফুল ইসলাম খান বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের জন্য আমাদেরকে অবশ্যই গুরুত্ব দিতে হবে।

তৌফিক খান বঙ্গবন্ধুর দর্শন নিয়ে জানিপপ’র প্রাত্যহিক সেমিনারের উদ্যোগকে সাধুবাদ জানান এবং একটি স্বরচিত কবিতা আবৃত্তি করেন।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশন এবং রয়্যাল ইউনিভার্সিটি অফ ঢাকা শিক্ষা বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা, ফেরদৌস ওয়াহিদ ও রাজশাহী থেকে ডা.মাহবুবুল হক ।

Share: