ভাষা আন্দোলন সংগঠনে বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয়: ড.কলিমউল্লাহ

প্রেসওয়াচ রিপোর্ট: মঙ্গলবার,২১ ফেব্রুয়ারি,২০২৩ খ্রি. জাতির পিতা ও ভাষা সংগ্রামী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন বিষয়ক সেমিনারের ৫৬৭তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক শব্দ সৈনিক সমীর কুশারী এবং গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ডিউইউজে’র কার্যনির্বাহী কমিটির সদস্য ও বিটিভি’র তালিকাভুক্ত শিল্পী সাংবাদিক ইব্রাহিম খলিল খোকন ও রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার,কুস্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির, মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন, রংপুর থেকে মেহেদী হাসান, জুয়েল আহমেদ ও নীলফামারী থেকে জানিপপ’র ন্যাশনাল ভলান্টিয়ার ফেরদৌস ওয়াহিদ বাপ্পি।

সেমিনারে মুখ্য আলোচক হিসাবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ড. জেবউননেছা।

ভাষা আন্দোলন সংগঠনে বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয়: ড.কলিমউল্লাহ

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ভাষা আন্দোলন সংগঠনে বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয়।

শব্দ সৈনিক সমীর কুশারী

প্রধান অতিথির বক্তৃতায় সমীর কুশারী বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে বাঙালি আজ জেগে ওঠেছে। বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে ধাবমান ।এই প্রক্রিয়াকে অব্যাহত রাখতে হবে।

ড. জেবউননেছা বলেন,১৯৭২ সালে বঙ্গবন্ধু রাষ্ট্রক্ষমতা গ্রহণের প্রথম দিন থেকে সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারে নীতি গ্রহণ করেন। তারপরও কেউ কেউ নানা অজুহাতে সরকারি নথি ইংরেজি ভাষায় লিপিবদ্ধ করতেন। বঙ্গবন্ধু এতে ক্ষুব্ধ হয়ে সরকারি দাফতরিক কাজে রাষ্ট্রভাষা বাংলার ব্যবহার নিশ্চিত করতে সর্বশেষ নির্দেশনা জারি করেন ১২ মার্চ, ১৯৭৫।

ইব্রাহিম খলিল খোকন

সেমিনারে ডিউইউজে’র কার্যনির্বাহী কমিটির সদস্য ও বিটিভি’র তালিকাভুক্ত শিল্পী সাংবাদিক ইব্রাহিম খলিল খোকন, বঙ্গবন্ধুকে নিয়ে জানিপপ’র ধারাবাহিক এ আয়োজনকে স্বাগত জানান।

হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধুকে জানার নতুন পন্থার সূচনা করেছে জানিপপ।

সেমিনারটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক মিডিয়াসেল এর কার্যকরী সদস্য ও আমেরিকার মিলেনিয়াম টিভি’র কান্ট্রি ডিরেক্টর এবং ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপাল ডা. বায়েজিদা ফারজানা।

Share: