বঙ্গবন্ধুর সম্মোহনী ক্ষমতা ছিল প্রবল: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট:শনিবার সন্ধ্যায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৪৬তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,মালদ্বীপ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড.জেবউননেসা ও এশিয়ান টেলিভিশনের সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রলি।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন কুষ্টিয়া থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ও শিল্প উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার ও মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু সম্মোহনী ক্ষমতা দিয়ে জনগণকে কাছে টানতে পারতেন। তিনি জনগণকে ভালোবাসতেন জনগণও তাঁকে ভালবাসতো।

আব্দুস সাত্তার দুলাল

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, নাগরিক দায়িত্ববোধজ্ঞান এবং নাগরিকের রাষ্ট্রের মালিকানা নিশ্চিত করতে হবে।

প্রশান্ত কুমার সরকার বলেন,বঙ্গবন্ধু গণমানুষের রাজনীতিবিদ। রফিকুল ইসলাম রলি বলেন,বঙ্গবন্ধু তাঁর দীর্ঘ রাজনীতির মধ্য দিয়ে ইতিহাসের গতিপথ পরিবর্তন করেন, বিশ্বমানচিত্রে একটি নতুন দেশ সংযুক্ত করেন এবং বাঙালিদের জন্য একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন।

সাংবাদিক হুমায়ুন কবির বলেন, সুবিধাবাদীচক্র আওয়ামীলীগে ঢুকে পড়েছে। এরা মূলত রাজনীতিজীবী। এরা তৃণমূল পর্যায়ে কমিটি গঠনকে কেন্দ্র করে সিন্ডিকেট গড়ে তুলেছে। ত্যাগী, শিক্ষিত এবং দক্ষ সংগঠকরা অবজ্ঞা ও অবহেলার শিকার হচ্ছে এই সিন্ডিকেটের হাতে। যা বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের অন্তরায়।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র এবং ধর্মনিরেপক্ষতার মূল স্তম্ভের ওপর তিনি প্রতিষ্ঠিত করতে চেয়েছেন তাঁর সৃষ্ট জাতি রাষ্ট্র।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Share: