বঙ্গবন্ধু সর্বার্থে একজন সার্থক পিতা: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট:সোমবার,  অক্টোবর সন্ধ্যায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৩৪তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও কুষ্টিয়া থেকে হুমায়ুন কবির।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ছাত্রলীগের সাবেক নেত্রী ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির।

সভায় মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র এর ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

 

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু সর্বার্থে একজন সার্থক পিতা। তিনি ছিলেন সফল নেতা ও সুদক্ষ রাষ্ট্রনায়ক। তিনি আরো বলেন, জাতির পিতার সুযোগ্য উত্তরসূরী বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের দুর্বার গতিতে এগিয়ে চলেছে। ড.কলিমউল্লাহ সরকারের গঠনমূলক সমালোচনার উপর গুরুত্বারোপ করেন।

 

আব্দুস সাত্তার দুলাল

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু ধর্ম বর্ণের ঊর্ধ্বে উঠে সোনার বাংলার স্বপ্ন দেখতেন। মানুষকে মানুষ হিসেবে সবসময় আপন করে কাছে টেনে নিয়েছেন ।তিনি স্বপ্ন দেখতেন, স্বপ্ন দেখাতেন। আমাদের দেশে বঙ্গবন্ধুর গুণাবলী সমৃদ্ধ দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের খুব প্রয়োজন।

প্রশান্ত কুমার সরকার বলেন, মাত্র সাড়ে ৩ বছরের মধ্যেই বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে ঢেলে সাজিয়েছিলেন। আশ্চর্যের ব্যাপার হচ্ছে, সেসময়ই আমাদের প্রবৃদ্ধির হার ৯.৭৩ শতাংশ করতে সক্ষম হয়েছিলেন বঙ্গবন্ধু, যা এখনো পর্যন্ত রেকর্ড।

আমাতুন নূর বলেন,বঙ্গবন্ধুর অনেক কিছুই আমরা মানুষের কাছে তুলে ধরতে পারিনি। শুধু তাই নয়, ’৭৫-এর পরে সেই ইতিহাসকে বারবার চাপা দেয়ার চেষ্টা করা হয়েছিল।

 

সাংবাদিক হুমায়ুন কবির বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ইতিহাসের মহানায়ক।

বঙ্গবন্ধু সর্বার্থে একজন সার্থক পিতা: ড.কলিমউল্লাহ

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল ও নীলফামারীর জল থাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ- জোহরা,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Share: