বঙ্গবন্ধু উচ্চ শিক্ষাকে গুরুত্ব দিতেন : ড.কলিমউল্লাহ 

প্রেস ওয়াচ রিপোর্ট:

শুক্রবার, সন্ধ্যায় পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮৮তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল ও নীলফামারী জল ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা

এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও ওয়ার্কএবিলিটি এশিয়া’র বোর্ড মেম্বার অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল।

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিওসভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান উচ্চ শিক্ষাকে অত্যন্ত গুরুত্ব দিতেন। গবেষণার মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার জন্য তিনি সর্বদা উৎসাহ দিতেন।

অধ্যাপক ড. আতিকুল ইসলাম
উপাচার্য – নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড.আতিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু আমাদের দেশের সকল মৌলিক কাঠামো গড়ে দিয়েছেন। আমাদের কাজ শুধু সেগুলোর সময়োপযোগী বাস্তবায়ন। তিনি আরো বলেন,

৬দফা বাস্তবায়নের দাবিতে এর প্রবক্তা বঙ্গবন্ধু সর্বপ্রথম এ অঞ্চলের সার্বভৌমত্বকে তুলে আনেন।এ অঞ্চলের মানুষকে বঙ্গবন্ধু যে স্বায়ত্তশাসন, সার্বভৌমত্ব ও জাতীয়তাবাদের স্বপ্নে উদ্বেলিত করেছিলেন, ১৯৭০-এর নির্বাচনে তার প্রতি এ অঞ্চলের মানুষ পূর্ণ আস্থা জ্ঞাপন করেন। প্রকৃত অর্থে বঙ্গবন্ধুর জীবন-দর্শন, নীতি, আদর্শ, কর্ম ও নেতৃত্বের বহুমাত্রিক গুণাবলির মধ্যে নিহিত রয়েছে আদর্শ মানুষ ও সুনাগরিক হওয়ার সব উপাদান।

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু সাম্যতার ভিত্তিতে একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র কাঠামো গড়ে তুলতে চেয়েছিলেন। তিনি নৈতিক শিক্ষার উপর জোর দিয়েছিলেন। অত্যন্ত পরিতাপের বিষয় হলো আমাদের সমাজে রাতারাতি বিত্ত-বৈভবের মালিক হওয়ার নির্লজ্জ প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে কতিপয় লুটেরা। দিনে দিনে এই সংখ্যা ভয়ঙ্কর আকার ধারণ করছে। এই প্রবণতা থেকে জাতিকে রক্ষা করতে হবে।

 

প্রশান্ত কুমার সরকার, বঙ্গবন্ধুকে নিয়ে লুৎফর রহমান রিটনের একটি ছড়া আবৃত্তি করেন।

কাজী ফারজানা ইয়াসমিন বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন এবং যুগোপযোগী কারিকুলাম প্রণয়নের দাবি জানান।

বঙ্গবন্ধু উচ্চ শিক্ষাকে গুরুত্ব দিতেন :ড.কলিমউল্লাহ

ফাতেমা তুজ জোহরা বলেন, শিক্ষার্থীদের নৈতিক অধঃপতন ঠেকাতে হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম,ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ড. মনোয়ার।

Share: