বঙ্গবন্ধু অধ্যবসায়ী নেতা ছিলেন: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট:বুধবার, সন্ধ্যায়  মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৭২তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ভারতের কলকাতা থেকে বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য ও রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, বগুড়া থেকে রুরাল ডেভেলপমেন্ট একাডেমির ডিডি ও পিএইচডি ফেলো মোঃ মাজহারুল আনোয়ার , নীলফামারীর জল ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমাতুজ জোহরা, কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংক কর্মকর্তা খোরশেদ আলম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী সাকিব হোসেন

এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ’র অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

 

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন অধ্যবসায়ী নেতা ছিলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু যা বিশ্বাস করতেন এবং যে কাজ শুরু করতেন তা সমাপ্ত না হওয়া পর্যন্ত ক্ষ্যান্ত হতেন না।

 

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানী ঔপনিবেশিক শক্তির শৃঙ্খল থেকে তিনি বাঙালী জনগোষ্ঠীকে মুক্ত করার লক্ষ্যে দেশ স্বাধীন করেছিলেন। সেই লক্ষ্য বাস্তবায়নে তাঁরই সুযোগ্যকন্যা মাননীয় প্রধানমন্ত্রী ব্যাপক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছেন। এই উন্নয়নের চূড়ান্ত সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য যথাযথ কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। দেশের অর্থ পাচার রোধ করতে হবে, উন্নয়ন কার্যক্রমে দুর্নীতিরোধ করতে হবে,চোরাচালান এবং মাদক চালানের অনুপ্রবেশ বন্ধ করণে দেশ ঘিরে প্রাচীর নির্মাণের উদ্যোগ গ্রহণ করতে হবে। সোশ্যাল মিডিয়ায় নৈতিকতার পরিপন্থী যাবতীয় কার্যক্রম নিয়ন্ত্রণে বিটিআরসি’কে কার্যকরী ভূমিকায় অবতীর্ণ হতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

পিনাকী ভট্টাচার্য বঙ্গবন্ধু স্মরণে অব্যাহতভাবে ৩৭২টি পর্ব সফলভাবে সম্পন্ন করার জন্য জানিপপ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যানকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লবের মাধ্যমে দেশকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দিতে চেয়েছিলেন।

 

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ড.মনোয়ার।

Share: