kk

কারাগারে থাকা অসচ্ছল বন্দিরা আইনি সুযোগ-সুবিধা পাচ্ছেন কি না তা সরেজমিনে দেখতে কারাগারে গেলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন। এসময় কথা বলেন, কয়েদি, হাজতি এবং কারা কর্তৃপক্ষের সঙ্গে।
অসচ্ছল বন্দিদের দেখতে কারাগারে গেলেন বিচারপতি

মায়মুনা হায়দার চৌধুরী
১ মিনিটে পড়ুন

একজন বন্দিও যেন আইনি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত না হয় সে বিষয়ে পদক্ষেপ নিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

শুক্রবার (৩ জুন) সকালে সার্বিক অবস্থা দেখতে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

কারাগার পরিদর্শন শেষে বের হয়ে কারাগারের ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেন বিচারপতি। একজন বন্দিও যেন আইনি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত না হয় সে বিষয়ে পদক্ষেপ নিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন তিনি।

জানান, কারাগারের উঁচু প্রাচীরে ১৪ শিকের মধ্যে বছরের বছর বন্দি থাকা অসচ্ছলরা যেন আইনি সুবিধা থেকে বঞ্চিত না হয় সে জন্য কাজ করছে সরকার।

আরও পড়ুন: মিথ্যা মামলা করে বাদী নিজেই কারাগারে

দেশের ৬৮ টি কারাগারের ধারণ ক্ষমতা প্রায় ৪১ হাজার। বন্দির সংখ্যা দ্বিগুণেরও বেশি। কারাগারের ৮ ফুট বাই ৮ ফুট ঘরে মৃত্যুর প্রহর গুনছেন দুই হাজারেরও বেশি আসামি। এরমধ্যে দাগি আসামি যেমন রয়েছেন, তেমনি রয়েছেন পরিস্থিতি ও হয়রানির শিকার কিছু নিরাপরাধ মুখও।

এ পর্যন্ত ৬৩১টি জেল আপিল নিষ্পত্তি করেছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড। নিষ্পত্তির অপেক্ষায় থাকা ২৪০টি মামলার দ্রুত শুনানির উদ্যোগ নেওয়ার কথা জানান আইনি সেবা সংস্থাটির চেয়ারম্যান।