বঙ্গবন্ধু বাঙালির সর্বকালের শ্রেষ্ঠ সন্তান: ড.কলিমউল্লাহ 

প্রেসওয়াচ রিপোর্ট:শুক্রবার সন্ধ্যায় মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩০৩তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেনন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক গবেষক আবু সালেক খান,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন।

অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও
অধ্যাপক ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর বাঙালির সর্বকালের শ্রেষ্ঠ সন্তান।

আব্দুস সাত্তার দুলাল
আবদুস সাত্তার দুলাল

আবদুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়ে গেছেন কীভাবে অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে হয়। সেই বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে স্বাধীনতাকে ধূলিস্যাৎ করার চেষ্টা করা হয়েছিল। এরপর মৃত্যুর ঝুঁকি নিয়ে জননেত্রী শেখ হাসিনা দেশের মানুষকে সঙ্গে নিয়ে কাজ করেছেন।

প্রধান অথিতির বক্তব্যদানকালে জনাব সাত্তার , বিশিষ্ট শিক্ষাবিদ ও জনপ্রিয় ব্যাক্তিত্ব প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র বিরুদ্ধে মিথ্যা মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।তিনি বলেন,খুনের মামলার পলাতক আসামী কর্তৃক একজন দেশবরেণ্য ব্যক্তির বিরুদ্ধে মামলা নিঃসন্দেহে ষড়যন্ত্রমূলক, উদ্দেশ্য প্রণোদিত ও হয়রানিমূলক । উদ্দেশ্য প্রণোদিত এ মামলা অতিদ্রুত প্রত্যাহার ও হয়রানিকারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানান।

  • আর্জিনা খানম
    আর্জিনা খানম

    বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।

প্রশান্ত কুমার সরকার

  • প্রশান্ত কুমার সরকার বলেন,১৯৭২ সালে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ছিলো ৯৪ ডলার। এরপর বঙ্গবন্ধুর সময়ে ১৯৭৫ সালে মাথাপিছু আয় দাঁড়ায় ২৭৮ ডলারে। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার পর ১৯৮০-৮৫ সাল পর্যন্ত সেটা নেমে যায় ২২৮-৪৫ ডলারে। বর্তমানে আমাদের মাথাপিছু আয় ২ হাজার ৫৯১ ডলারে।
কাজী ফারজানা ইয়াসমিন
কাজী ফারজানা ইয়াসমিন

 

  • কাজী ফারজানা ইয়াসমিন,স্বীয় দায়িত্ব যথাযথভাবে পালন করে দেশকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।

সেমিনারে বক্তারা বলেন,শুধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নামে স্লোগান দিলেই বঙ্গবন্ধু ও তার আদর্শকে ধারণ করা যায় না। বঙ্গবন্ধুর আদর্শকে কথা, কাজ ও হৃদয়ে ধারণ করতে হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবুল হাসনাত, মোছাম্মত সুবর্ণা আক্তার,এম এ সাত্তার, আবুল হাসনাত ইরফান, মাসুম আব্দুল্লাহ,রাজশাহী থেকে ডা.মনোয়ার, ও বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা।

Share: