বঙ্গবন্ধু সবার : ড.কলিমউল্লাহ 

প্রেসওয়াচ রিপোর্ট:    শুক্রবার ,২৮ মে,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ সেমিনারের ২৯৬তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, এশিয়ান টেলিভিশনের সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রলি,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন, ভোলার চরফ্যাশন উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মাহমুদা খানম মিলি,সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা,নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা, চাঁদপুর থেকে তাহমিনা সাত্তার,যশোর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক নুর এ আলম জাহিদ ও টাঙ্গাইল থেকে বঙ্গবন্ধু সৈনিক লীগের সাংগঠনিক সম্পাদক সোনিয়া সিকদার।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এস এম তানভীর আহমেদ এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু সবার। দল মত নির্বিশেষে সকল মানুষের ঐক্যের প্রতীক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বিশ্ব নেতায় পরিণত হয়েছিলেন। তিনি বিশ্বের নিপীড়িত, নির্যাতিত মানুষের প্রতিনিধিত্ব করেছেন এবং তাদের মুক্তির সংগ্রাম করেছেন।

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু কোন দল বা গোষ্ঠীর নয়। বঙ্গবন্ধু সকলের। বঙ্গবন্ধু সারা দেশের, সারা বিশ্বের।

গবেষক আবু সালেক খান বলেন,

মানুষের তৈরি “ধনী-দরিদ্রের” কৃত্রিম শ্রেণিভেদ যতদিন নির্মূল করা না যাবে, ততদিন বাংলাদেশ উন্নত হয়েছে- এই কথা বলতে গিয়ে আমাদেরকে দ্বিধাগ্রস্ত থাকতে হবে।

কাজী ফারজানা ইয়াসমিন নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুকে অধ্যয়ন করার জন্য আহ্বান জানান।

ফাতেমা-তুজ-জোহরা লিমা বলেন, বঙ্গবন্ধু গণমাধ্যম বান্ধব ব্যক্তিত্ব ছিলেন উল্লেখ করে ।তিনি আরো বলেন তৃনমুল পর্যায়ে ভুঁইফোড় সাংবাদিকদের প্রতিহত করতে হবে।

সেমিনারে বক্তারা বলেন, বাঙালির স্বাধীকার মুক্তির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাটি জীবন সংগ্রাম করে গেছেন ।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সহকারী অধ্যাপক আল জামান মোস্তফা সিন্দাইনি, রাজশাহী থেকে ডা.মনোয়ার,সোনালি ব্যাংক কর্মকর্তা ই এন রুমা ও বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা।

Share: