rr

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের যোগ দেওয়ার ঘোষণায় নতুন করে সংকট সৃষ্টি হয়েছে ইউরোপে। ন্যাটোতে আনুষ্ঠানিকভাবে যোগ না দিলেও অনেক আগে থেকেই জোটটির সঙ্গে কাজ করছে ফিনল্যান্ড ও সুইডেনের সেনাবাহিনী। আফগানিস্তানের ন্যাটোর নেতৃত্বাধীন অভিযানে অংশ নিয়েছিলেন দেশ দুটির সেনাসদস্যরা। তবে চলমান ইউক্রেন যুদ্ধের মধ্যে সীমান্ত এলাকায় আরও নিরাপত্তা নিশ্চিতে ন্যাটোয় যোগ দিতে তড়িঘড়ি করছে ফিনল্যান্ড ও সুইডেন।

এ অবস্থায় ফোনালাপে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে সতর্ক করলেন পুতিন। বললেন, নিজেদের নিরাপত্তা হুমকি না থাকলেও ন্যাটোয় যোগ দিলে চরম ভুল করবে ফিনল্যান্ড। দীর্ঘদিনের দ্বিপক্ষীয় সহযোগিতার সম্পর্কেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে সতর্ক করেন তিনি। এদিকে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা কোনোভাবেই সমর্থন না করার কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানও।

তবে ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, এ সপ্তাহেই ন্যাটোয় সদস্যপদের আবেদনের বিষয়টি খোলাসা হবে।

আরও পড়ুন: ফিনল্যান্ড-সুইডেনকে ন্যাটোভুক্ত করতে যেসব শর্ত তুরস্কের

রাশিয়ার সঙ্গে তেরোশ’ কিলোমিটার সীমান্ত এলাকা যুক্ত থাকায় আমরাও শান্তি বজায় রাখতে চাই। কিন্তু কখন কোন পদক্ষেপ নেব, সেটি আমাদের অভ্যন্তরীণ বিষয়। পার্লামেন্টের অনুমোদনের অপেক্ষায় রয়েছি। আগামী সোমবার পার্লামেন্টে ন্যাটোয় যোগ দেওয়া প্রসঙ্গে আলোচনা হবে।

এদিকে যুদ্ধ শুরুর পর ফিনল্যান্ড ও সুইডেনের বেশির ভাগ নাগরিকও ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে মত দিলেও সুইডেন নাগরিকদের একাংশ এ সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন দেশটিতে।