সার্চ কমিটি সরকারের একটি ফাঁদ: ফখরুল

শাহ সুলতান নবীনঃ

নির্বাচন কমিশন (ইসি) গঠনে সার্চ কমিটি নিয়ে সরকার জনগণের সঙ্গে প্রতারণা করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্বাচনকালীন সরকার ছাড়া তারা জাতীয় নির্বাচনে অংশ নেবে না বলে আবারও জানান তিনি। এদিকে দলটির বিরুদ্ধে ষড়যন্ত্রের পাল্টা অভিযোগ তুলে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ক্ষমতায় যাওয়ার জন্য তারা অপপ্রচার চালাচ্ছে। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে বর্তমান সরকারের অধীনেই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনার জন্য নতুন নির্বাচন কমিশন গঠন করতে গত ২২ জানুয়ারি ৪ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। সিইসি ও নির্বাচন কমিশনার নির্বাচিত করতে ইতোমধ্যে সার্চ কমিটিতে ৩২২ জনের নাম সুপারিশ করেছে বিভিন্ন রাজনৈতিক দল, বিশিষ্ট নাগরিক, পেশাজীবী সংগঠন। তবে এ প্রক্রিয়ায় অংশ নেয়নি বিএনপি।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশান কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম অভিযোগ করে বলেন, ‘সার্চ কমিটি সরকারের একটি ফাঁদ।’

ফখরুল বলেন, আমরা সার্চ কমিটিতে নাম দিইনি কেন, তা নিয়ে খুব কথা হয়েছে। কিন্তু এটা তো জনগণের সঙ্গে প্রতারণা। ক্ষমতায় টিকে থাকার জন্য তারা তাদের লোক দিয়েই কমিশন গঠন করে।

এ সময় দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেন, নির্বাচনকালীন সরকার ছাড়া সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হলে তাতে বিএনপি অংশ নেবে না।

তিনি আরও বলেন, এই সরকারের অধীনে কোনো নিরপেক্ষ নির্বাচন হবে না। দাবি উঠেছে, নির্দলীয়, নিরপেক্ষ একটি নির্বাচনকালীন সরকার, সেটা তত্ত্বাবধায়ক হোক বা যে নামেই হোক।

এদিকে চট্টগ্রামে সার্কিট হাউসের এক অনুষ্ঠান অংশ নিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ক্ষমতায় যেতে বিএনপি নানা ধরনের ষড়যন্ত্র করছে।

ড. হাছান মাহমুদ বলেন, তারা স্বপ্ন দেখেন ষড়যন্ত্রের। রিজভী সাহেবরা যে ঘণ্টা বাজাচ্ছেন, সেটা বাজাতে থাকুক। জনগণ আমাদের সঙ্গে আছে।

বর্তমান সরকারের অধীনে নতুন ইসি আগামী নির্বাচন পরিচালনা করবে বলেও জানান তথ্যমন্ত্রী।

Share: