16 EDIT FINALLLLLLL

মাহবুব বাশারঃ ড. কলিমউল্লাহ বলেছেন,বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লবের সূচনা করেছিলেন বিকেন্দ্রীকরণ নিশ্চিত করার জন্য । রবিবার, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৬৮তম পর্বে সভাপতির বক্তব্যদান কালে ড. কলিমউল্লাহ একথা বলেন।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড.মোঃ শাখাওয়াত হোসেন,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক মোঃআবু সালেক খান।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ।
প্রধান অতিথির বক্তৃতায় আবদুস সাত্তার দুলাল,ভোটদান প্রক্রিয়াকে আরো সহজতর করার আহ্বান জানিয়ে বলেন, বঙ্গবন্ধু সারা জীবন গণমানুষের ভোটের অধিকার রক্ষার জন্য সংগ্রাম করেছেন। তিনি আরো বলেন, বাংলাদেশে গণতন্ত্র সংহত করণে বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনার কোন বিকল্প নেই।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির পিতা এবং বাংলাদেশের স্থপতি।এবিষয়ে সংশয়বাদিরা মুক্তিযুদ্ধ চেতনার বিরোধী।
গবেষক সালেক খান, জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডের বইসমূহে ভুলত্রুটি শুদ্ধিকরণ প্রক্রিয়ায় নিজেকে যুক্ত করা এবং সফলভাবে সমাপ্ত করার সুযোগ দানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। পাশাপাশি জাতীয় জীবনে যেকোন ভুল ত্রুটি শুধরে নেয়ার দক্ষতা অর্জন করার জন্য তরুণ শিক্ষক গবেষকদের প্রতি আহ্বান জানান তিনি।
ডক্টর সাখাওয়াত হোসেন বলেন, গণতন্ত্রের চর্চা করতে হলে আমাদেরকে অবশ্যই বঙ্গবন্ধু চর্চা করতে হবে। প্রতিদিন বঙ্গবন্ধুকে নিয়ে সান্ধ্যকালীন আয়োজন জানিপপ’র একটি সময়োপযোগী উদ্যোগ বলে তিনি মনে করেন।
ফাতেমা-তুজ-জোহরা লিমা বলেন, জানিপপ-এর সান্ধ্যকালীন আয়োজনের ফলে বঙ্গবন্ধু সম্পর্কে আরো বেশি জানতে আগ্রহী হয়ে উঠছে তরুণ প্রজন্ম।
হুমায়ুন কবির বলেন, পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ যতদিন থাকবে ততদিনই বঙ্গবন্ধুর অবদান অক্ষয় থাকবে।
সভায় সূচনা বক্তব্য প্রদান করেন ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা।
জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা এবং ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন।