শিক্ষা আইন চূড়ান্ত: শিক্ষামন্ত্রী

শিক্ষা আইন চূড়ান্ত: শিক্ষামন্ত্রী

প্রেস ওয়াচ /দিপু সিদ্দিকীঃ

বহুল আলোচিত ও বহু প্রতীক্ষিত শিক্ষা আইন চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগে অনুমোদনের জন্য পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সেখান থেকে ভেটিংয়ের জন্য এটি এখন আইন মন্ত্রণালয়ে যাবে। এরপর এটি পাসের জন্য সংসদে উত্থাপিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকের এ তথ্য জানান মন্ত্রী।

দীপু মনি বলেন, শিক্ষা আইন তৈরি একটি লম্বা প্রক্রিয়ার বিষয়। তবে শিক্ষা মন্ত্রণালয়ের প্রয়োজনীয় কাজ চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়ে দেওয়া হয়েছে।

শিক্ষা আইন প্রণয়নের বিষয়টি নিয়ে প্রায় ৯ থেকে দশ বছর ধরে আলোচনা হলেও এখনো এটি চূড়ান্ত করা হয়নি। কবে চূড়ান্ত হবে, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষা আইন চূড়ান্ত করা ও আইন প্রণয়নের অগ্রগতির কথা জানান।

শিক্ষামন্ত্রী এসময় আরও জানান, আইনের খসড়া মন্ত্রিসভা অনুমোদনের পর ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যেতে পারে কিংবা মন্ত্রিসভা নানা পর্যবেক্ষণ দিয়ে চূড়ান্ত অনুমোদনও দিতে পারে। মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদনের পরই এটি সংসদে উত্থাপিত হবে। এরপর সংসদীয় স্থায়ী কমিটি পাস করলে সেটি পাসের জন্য আবার সংসদে উঠবে। তবে, আইনটি পাস হবে কি না সেটি সংসদের এখতিয়ার বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, ২০১০ সালে জাতীয় শিক্ষানীতি প্রণয়নের পর থেকেই শিক্ষা আইন নিয়ে আলোচনা শুরু হয়।