কুমিল্লায় সহিংসতার মামলা সিআইডিতে

কামাল উদ্দিনঃ

কুমিল্লায় সম্প্রতি ঘটে যাওয়া সহিংসতার ঘটনায় দায়ের করা পুলিশের তদন্তনাধীন মামলাটি সিআইডিতে হস্তান্তর করা হয়েছে। দায়িত্ব পাওয়ার পর ইতোমধ্যে মামলাটির তদন্ত শুরু করেছে সংস্থাটি।

রোববার (২৪ অক্টোবর) রাতে চট্টগ্রাম রেঞ্জের নবনিযুক্ত ডিআইজি আনোয়ার হোসেন সময় নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, কুমিল্লার ঘটনায় দায়ের হওয়া মূল মামলাটি সিআইডিতে হস্তান্তর করা হয়েছে। এখন থেকে তারা এই মামলার তদন্ত করবে।

প্রসঙ্গত, কুমিল্লায় কোরআন শরিফ অবমাননা ও শহরের বিভিন্ন পূজামণ্ডপে প্রতিমা ভাঙচুরের ঘটনায় পুলিশ বাদী হয়ে চারটি মামলা করেছে। কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় মামলাগুলো দায়ের করা হয়।

কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ জানান, গত ১৩ অক্টোবরের ঘটনায় ধর্মীয় অনুভূতিতে আঘাত, তথ্য ও প্রযুক্তি আইনে এবং সহিংসতার ঘটনার অভিযোগে মোট চারটি মামলা করা হয়েছে। চার মামলায় এ পর্যন্ত ৪১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে কুমিল্লার ওই ঘটনার পর দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনায় ১০২টি মামলা দায়ের করা হয়েছ। এসব মামলায় এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ৫৮৩ জনকে।

গত শুক্রবার (২২ অক্টোবর) ‘সরকারি হিসাব’ উল্লেখ করে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সহিংসতার পর ক্ষতিগ্রস্ত হিন্দুদের পুনর্বাসন, নিরাপত্তা নিশ্চিত করা এবং হিন্দু সম্প্রদায়ের আস্থা বৃদ্ধির জন্য সরকার ব্যাপক পদক্ষেপ নিয়েছে। সরকার ও দলের পক্ষ থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নগদ সহায়তা, খাদ্য, কাপড়, অন্যান্য নিত্যপণ্য এবং গৃহ নির্মাণ সামগ্রী প্রদান করা হয়েছে।