ku

Posted by: | Posted on: September 16, 2021

প্রেস ওয়াচ রিপোর্টঃ

আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিয়ে দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের দল ফার্মিনেফ। একইসঙ্গে দলটি সারাবিশ্বে ১৫তম স্থান অর্জন করেছে।

এ বিভাগ থেকে মোট পাঁচটি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্যে তিনটি দল সফলতা পেয়েছে। এদের মধ্যে স্কার্মিওন দেশে দ্বিতীয় ও বিশ্বে ১৬ এবং ফিনিক্স দেশে অষ্টম ও বিশ্বে ২৩তম স্থান অর্জন করে।

দেশের মধ্যে প্রথম হওয়া ফার্মিনেফের সদস্যরা হলেন- আসিফ ইকবাল, তাহসিন আহমেদ অতশী, মো. নাঈম রিফাত, মো. লাবিব হোসেন খান ও নওরিন নুরাইন।

জানা গেছে, এবার এ অলিম্পিয়াডে খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের পাঁচটি দলসহ বাংলাদেশ থেকে মোট ২৯টি দল অংশগ্রহণ করে। এ অলিম্পিয়াডের ফলাফল সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিশ্বের খ্যাতনামা কয়েকটি বিশ্ববিদ্যালয় যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে। এর মধ্যে ইউনিভার্সিটি অব সান্টিয়াগো দে কমপোসটেলা, স্টানফোর্ড, প্রিন্সটন, জন হপকিন্স, এমআইটি, ইউসিএলএ উল্লেখযোগ্য।

এদিকে আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করায় ফার্মিনেফ দলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন খুবির উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এক বার্তায় তিনি চ্যাম্পিয়ন ফার্মিনেফ দলসহ সাফল্য লাভকারী অন্য দুই দলকেও অভিনন্দন জানিয়ে আশাবাদ ব্যক্ত করেন, আগামীতে তাদের এই সাফল্যের ধারা অব্যাহত থাকবে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও সুদৃঢ় হবে।