238196009_900313954239260_764781935556608578_n

Posted by: | Posted on: September 1, 2021

ডেইলি,প্রেসওয়াচ রিপোর্টঃজানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন,বঙ্গবন্ধু ছাত্র অবস্থা থেকেই ছাত্র রাজনীতিতে জড়িত থেকে ছাত্র সমাজের অধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি ১৯৪০ সাল থেকেই রাজনীতিতে সক্রিয় হয়ে উঠেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করেন।

বুধবার, ১,সেপ্টেম্বর, শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক আব্দুস সাত্তার দুলাল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা ‘র সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব দিপু সিদ্দিকী ।

প্রধান,অতিথির,বক্তব্যে,আব্দুস সাত্তার দুলাল,বঙ্গবন্ধুর বাংলাদেশ প্রতিষ্ঠায় বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন। জনাব দুলাল বলেন,বঙ্গবন্ধুর কারণেই আমরা স্বাধীনতার স্বাদ উপলব্দি করতে পারছি। 

বিশেষ অতিথির বক্তব্যে রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা ‘র সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জনাব দিপু সিদ্দিকী বলেন,বঙ্গবন্ধু কর্তৃক সংবিধানে ৪টি মূলনীতি সন্নিবেশিত করার প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন মহাপুরুষ। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে তরুণ প্রজন্মকে জীবন পরিচালিত করার উদাত্ত আহ্বান জানান।

চাঁদপুর থেকে সংযুক্ত থেকে বঙ্গবন্ধু সৈনিক মোঃ মাসুদ আলম মিল্টন বক্তব্য উপস্থাপন করেন। তিনি ২০০৪ সালের ২১ আগস্টের হৃদয়বিদারক ঘটনার স্মৃতিচারণ করেন।

কুমিল্লার আতাকরা কলেজর প্রভাষক মোঃ কামাল উদ্দিন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাক্ষেত্রে ব্যাপক অবদান রেখেছেন। তাঁর এ স্বপ্নের শিক্ষাব্যবস্থা বাস্তবায়নে এবং শিক্ষার আধুনিকায়নে স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ করার জন্য জননেত্রী শেখ হাসিনার কাছে বিনীত অনুরোধ জানান জনাব কামাল উদ্দিন।

এছাড়াও আজকের সভায় বক্তব্য উপস্থাপন করেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা সনি। এছাড়াও আজকের সভায় উপস্থিত ছিলেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক, ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান।

আলোচনায় দিনাজপুর থেকে সূচনা বক্তব্য প্রদান করেন গোলাম মুর্শেদ।