Main Menu

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন সমাপ্ত

সংসদ ভবন, (বাসস) : একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আজ শেষ হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন আজ সমাপ্ত ঘোষণা করেন।
এর আগে আজ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের সমাপনী বক্তব্য দেন।
এ অধিবেশন ছিল একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। সংসদের প্রথা ও সংবিধান অনুযায়ী অধিবেশনের প্রথম কার্যদিবসে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ভাষণ দেন। ভাষণে আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর ২৫ কার্যদিবসে সংসদ নেতা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও বিরোধীদলের ১৯৪ জন ৫৪ ঘণ্টা ৫৭ মিনিট আলোচনা করেন। আলোচনা শেষে আজ সোমবার ১১ মার্চ সর্বসম্মতভাবে ধন্যবাদ প্রস্তাব সংসদে গৃহীত হয়।
এছাড়া প্রথম অধিবেশন গত ৩০ জানুয়ারি থেকে শুরু হয়ে আজ সোমবার ১১ মার্চ পর্যন্ত মোট ২৬ কার্যদিবস চলে। এ অধিবেশনে ৫টি সরকারি বিল পাস করা হয়। ৭১ বিধিতে ৩২১টি নোটিশের মধ্যে ৩০টি গৃহিত ও ১৮টির ওপর আলোচনা হয়। ৭১ক বিধিতে ২ মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ১৫৫টি।
এ অধিবেশনে সংরক্ষিত আসনে নির্বাচিত নারী সদস্যগণ অংশ নেন। এছাড়া অধিবেশনের প্রথম ১০ কার্যদিবসে প্রধানমন্ত্রী ৫০টি সংসদীয় কমিটি গঠন করে সংসদীয় ইতিহাসে এক অনন্য নজির স্থাপন করেন। এ অধিবেশনেই রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের জন্য শোক প্রস্তাব নেয়া হয়।
এছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য ১১৪টি প্রশ্নের মধ্যে ৪৬টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য ২ হাজার ৩২৫টি প্রশ্নের মধ্যে ১ হাজার ৭৩০টির উত্তর দেয়া হয়।
স্পিকার তার সমাপনি ভাষণে অগ্নিঝরা মার্চের ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক কালজয়ী ভাষণ, ১৭ মার্চ জাতির পিতার জন্মবার্ষিকী, ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ স্বাধীনতা দিবসের কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি সব সংসদ সদস্যসহ দেশবাসীকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান। সাথে সাথে গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক সম্মাননা অর্জন করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। এছাড়া টানা তিনবার এবং চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হওয়ায় স্পিকার শেখ হাসিনাকে অভিবাদন জানান।
স্পিকার একাদশ জাতীয় সংসদকে গণতন্ত্রের অভিযাত্রায় এক মাইলফলক বলে উল্লেখ করেন।
স্পিকার এই অধিবেশনে সরকার ও বিরোধীদল নির্বিশেষে সবাইকে কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান।
স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, মন্ত্রী সভার সদস্যবৃন্দ, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় সদস্য বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
সমাপনী ভাষণের পর স্পিকার একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।






Related News