Main Menu

আয়ারল্যান্ডকে সমতায় ফেরালো ব্যালবির্নি

দেরাদুন, (বাসস) : নজিবুল্লাহ জাদরানের প্রথম সেঞ্চুরি ম্লান করে দিয়ে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে আয়ারল্যান্ডকে সমতায় ফেরালেন অপরাজিত ১৪৫ রান করা এন্ডি ব্যালবির্নি। আজ সিরিজের তৃতীয় ম্যাচে আইরিশরা ৪ উইকেটে হারিয়েছে আফগানদের। দ্বিতীয় ম্যাচ বৃস্টির কারণে ভেস্তে যাওয়ার পর এই জয়ে পাঁচ ওয়ানডে সিরিজে ১-১ সমতা আনলো আইরিশরা।
দেরাদুনে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় আফগানিস্তান। কিন্তু শুরুটা ভালো হয়নি তাদের। ২৩ রানে ২ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় আফগানরা। সময় গড়ানোর সাথে-সাথে সেই চাপ আরও বাড়ে দলীয় ৭৪ রানে পঞ্চম উইকেট হারালে।
এ অবস্থায় দলের হাল ধরেন অধিনায়ক আসগর আফগান ও জাদরান। বড় জুটি গড়ার পথে ওয়ানডে ক্যারিয়ারের নবম হাফ-সেঞ্চুরির স্বাদ নেন আসগর। এরপর নিজের ইনিংস বড় করছিলেন আসগর। কিন্তু ৭৫ রানের বেশি করতে পারেননি তিনি। ৪টি চার ও ৩টি ছক্কায় ১০৯ বলে নিজের ইনিংসটি গড়েন তিনি। জাদরানের সাথে ষষ্ঠ উইকেটে ১১৭ রান দলকে উপহার দেন আসগর
আসগর না পরলেও সেঞ্চুরির স্বাদ পেয়েছেন জাদরান। ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করে মারমুখী মেজাজে ৯৭তম বলে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন জাদরান। শেষ পর্যন্ত ৯৮ বলে ৫টি করে চার-ছক্কায় ৯৮ বলে ১০৪ রানে অপরাজিত থাকেন জাদরান। ফলে ৫০ ওভারে ৮ উইকেটে ২৫৬ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। আয়ারল্যান্ডের টিম মুরতাগ ও বয়েড রানকিন ২টি করে উইকেট নেন।
জয়ের জন্য ২৫৭ রানের টার্গেটে জবাবটা ভালোভাবে দিতে পারেনি আয়ারল্যান্ড। ৭৩ রানের মধ্যে উপরের সারির চার ব্যাটসম্যানকে হারিয়ে বসে তারা। তবে পঞ্চম উইকেটে দুর্দান্ত এক জুটি গড়েন ব্যালবির্নি ও জির্ওজি ডকরেল। আফগান বোলারদের শক্তভাবে সামাল দিয়ে পঞ্চম উইকেটে ১৪৩ রানের জুটি গড়েন বলব্রিনি ও ডকরেল। ফলে ম্যাচে ফিরে আয়ারল্যান্ড। ৭৭ বলে ১টি করে চার ও ছক্কায় ডকরেল ৫৪ রানে থামলেও দলের আশা ভরসার প্রতীক ছিলেন ব্যালবির্নি। ততক্ষণে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন বলব্রিনি।
সেঞ্চুরি করেও দলের জয়ের জন্য লড়াই চালিয়ে যান দলের এ তারকা ব্যাটসম্যান। শেষ পর্যন্ত সফল হয়েছেন তিনি। ১ ওভার বাকি থাকতেই আয়ারল্যান্ডের জয় নিশ্চিত করেন ব্যালবির্নি। ৮টি করে চার-ছক্কায় ১৩৬ বলে অপরাজিত ১৪৫ রান করে ম্যাচ সেরা হয়েছেন ২৮ বছর বয়সী ডান-হাতি ব্যাটসম্যান বলব্রিনি।






Related News