Main Menu

নড়াইলে ২৭ ফেব্রুয়ারি ১০ দিনব্যাপী ‘সুলতান মেলা’ শুরু

নড়াইল, (বাসস) :  আগামী ২৭ ফেব্রুয়ারি শুরু হবে ১০দিনব্যাপী সুলতান মেলা। চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে ২৭ ফেব্রুয়ারি এ মেলা শুরু হয়ে চলবে ৮ মার্চ পর্যন্ত। রোববার রাতে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।জেলা প্রশাসক ও এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি আনজুমান আরার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মো: মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইয়ারুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ,সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু,বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ,সুলতান ফাউন্ডেশনের আজীবন সদস্যবৃন্দ।
সুলতান ফাউন্ডেশন সূত্রে জানা যায়, এবারের মেলায় থাকবে বিভিন্ন গ্রামীণ ক্রীড়া উৎসব- হাডুডু,কুস্তি, ঘোড়ার গাড়ীর দৌড়,ষাঁড়ের লড়াই,দড়ি টানাটানি, ভলিবল খেলা, মহিলাদের ভলিবল প্রতিযোগিতা, দড়ি টানাটানি, কাবাডি,শরীর গঠন প্রতিযোগিতা, লাঠিখেলা, চিত্রাংকন প্রতিযোগিতা, এসএম সুলতান ও বরেণ্য চিত্রশিল্পীদের চিত্র প্রদর্শনী, কলাগাছে ওঠা,বাঁশের লাঠির দৌড়,জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, আবৃতি, নাটক, জারিগান, গম্ভীরাগান,লালনগীতি, সুলতান স্বর্ণপদক প্রদান ও সুলতানের জীবন ও দর্শন নিয়ে সেমিনার।
সুলতান ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আশিকুর রহমান মিকু জানান, জাঁকজমকপূর্ণ ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে মেলা অনুষ্ঠেয়র লক্ষ্যে যাবতীয় প্রস্তুতির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।এবারের মেলা নড়াইলের সাতজন বিশিষ্ট ব্যক্তি-বাংলাদেশ সংবিধান প্রণয়ন কমিটির সদস্য প্রয়াত খন্দকার আব্দুল হাফিজ,সাবেক স্পীকার সৈয়দ নওশের আলী,সাবেক এমপি বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর শহীদ এখলাস উদ্দিন, লেফটেন্যান্ট মতিয়ার রহমান,সমাজ সেবক মুন্সী ওলিয়ার রহমান ও মুক্তিযুদ্ধের সংগঠক অমল সেনের নামে উৎসর্গ করা হয়েছে।
মেলায় গ্রামীণ কুটির শিল্পসহ বিভিন্ন পণ্যের প্রায় ১০০টি ষ্টল বসবে।
জানা গেছে, শিল্পী সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে ১৯৯২ সাল থেকে সুলতান মেলা উদযাপিত হয়ে আসছে। ১০ আগষ্ট শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে এ উৎসব পালিত হয়ে আসলেও বর্ষার কারণে ২০০৩ সাল থেকে মেলার দিনক্ষন পিছিয়ে শীতকালে নেয়া হয়।
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগষ্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৮৪ সালে তিনি বাংলাদেশ সরকারের রেসিডেন্ট অব আর্টিষ্ট হিসেবে স্বীকৃতি পান এবং ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মননা পান।১৯৯৪ সালে ১০ অক্টোবর এ শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ-নি:শ্বাস ত্যাগ করেন। সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য তাঁর নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।






Related News