সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় রাজনীতিবিদ শিবাজী ফকিরকে সম্মাননা প্রদান

ডেস্ক রিপোর্ট: সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় তরুণ রাজনীতিবিদ ও সমাজ সেবক শিবাজী ফকিরকে রাজধানী ঢাকায় এক অনুষ্ঠানে সম্মাননা স্মারক প্রদান করা হয়। বাঙালি জাতীয়তাবাদ এবং কথাশিল্পী স্বাগত ওসমানের দর্শন তরুণ সমাজের মাঝে ছড়িয়ে দেয়াসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে বাংলাদেশকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দেয়ার কর্মসূচিতে সহায়তা ও অংশগ্রহণ করার জন্য তাকে এ বছর বিশেষ সম্মাননা স্মারক প্রদান করে কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদ। শিবাজী ফকিরের হাতে এই সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ও কবি ইয়াফেস ওসমান।

 

মঞ্চে বা থেকে শিবাজী ফকির, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেজ ওসমান, সাংবাদিক আবেদ খান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি ও জাতীয় জাদুঘরের মহাপরিচালককে দেখা যাচ্ছে। ছবি -ডেইলি প্রেসওয়াচ

উল্লেখ্য শিবাজী ফকির বিএল কলেজ ছাত্রলীগের সংগ্রামী নেতা ছিলেন। তিনি ইউনিয়ন ছাত্রলীগ থেকে তার রাজনীতি জীবন শুরু করেন। ব্যবসার পাশাপাশি তিনি গরীব দুঃখী মানুষের পাশে দাঁড়ান এবং প্রয়োজনীয় সামগ্রী দান করেন। এলাকার রাস্তাঘাটসহ শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে ব্যাপক অবদান রয়েছে এই তরুণ ব্যবসায়ী‌ শিবাজী ফকিরের। ব্যক্তি জীবনে একজন ধর্মপ্রাণ সৎ এবং নির্ভীক ব্যক্তিত্ব হিসেবে খুলনায় সমধিক পরিচিত।

জাতির কথাশিল্পী শওকত ওসমানের ২৫ তম মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরেণ্য সাংবাদিক এবং দৈনিক কালবেলা পত্রিকার প্রধান সম্পাদক আবেদ খান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তির মন্ত্রী স্থপতি ও কবি ইয়াফেস ওসমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন পরিষদের সাধারণ সম্পাদক ডক্টর দিপু সিদ্দিকী। সভায় বক্তারা বলেন, বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে বাংলাদেশ সৃষ্টি হয়েছিল। বাঙালি জাতীয়তাবাদের অন্যতম প্রবক্তা ছিলেন জাতির কথাশিল্পী শওকত ওসমান। অসাম্প্রদায়িক চেতনা সৃষ্টিতে লেখক শওকত ওসমানের অবদান চিরস্মরণীয়। তিনি ছিলেন অন্যায়ের প্রতিবাদী এবং ন্যায়ের পক্ষে অবিচল।

জাতির কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদ কর্তৃক আয়োজিত কথাশিল্পী শওকত ওসমানের ২৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভা শেষে বাঙালি জাতীয়তাবাদ এবং কথাশিল্পী শওকত ওসমানের আদর্শ ও চেতনা বাস্তবায়নে নিবেদিত প্রাণ ব্যক্তিত্বদেরকে সম্মানিত করা হয়। সম্মাননা প্রাপ্ত ব্যক্তিত্বদের মধ্যে রয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ওসমান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ এমপি ও কথাশিল্পী ওসমান স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক ডক্টর দিপু সিদ্দিকী। অনুষ্ঠানে সরকারের সিনিয়র সচিব সহ উচ্চপদস্থ কর্মকর্তা কবি সিনিয়র সাংবাদিক এবং শওকত ওসমানের ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

Share: