বঙ্গবন্ধুর বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশের সকল সম্প্রদায়ের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিল: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: শনিবার সন্ধ্যায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৩২তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ,শিল্প উদ্যোক্তা তাসলিমা ফেরদৌস ও ছাত্রলীগের সাবেক নেত্রী, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল, যশোর থেকে নূর এ আলম জাহিদ এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির।

 

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন,বঙ্গবন্ধুর বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশের সকল সম্প্রদায়ের মানুষ ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে এক অখন্ড জাতিতে পরিণত হয়েছিল। যা পূর্বে কখনো হয়নি।

আব্দুস সাত্তার দুলাল

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বগুণের কারণেই বাংলাদেশকে চিনেছিল বিশ্ববাসী এবং তাঁর রচিত পররাষ্ট্রনীতির কারণেই নিজেকে বিশ্বনেতা হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন বঙ্গবন্ধু।

আর্জিনা খানম বলেন,বুকের গভীরে ‘বঙ্গবন্ধু’ আর মুখে ‘জয় বাংলা’-এই তো ছিল বাঙালির মূল প্রেরণা ও অস্ত্র। এই দুটো শব্দ তখন আর কোনো ব্যক্তি, গোষ্ঠী বা দলের নয়, তা হয়ে গিয়েছিল স্বাধীনতা ও মুক্তির স্বপ্নে বিভোর এক জাতির- গোটা বাঙালি জাতির সবচেয়ে প্রিয় শব্দ।

তাসলিমা ফেরদৌস বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের বিশেষ গুণাবলি ছিল ।তিনি জনগণের স্বার্থ আর নিজের স্বার্থকে কখনো আলাদা করে দেখেনি।

 

আমাতুন নূর বলেন, বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতিতে যদি বিশ্ব নেতারা অন্তর থেকে বিশ্বাস করতেন তাহলে আমাদের পৃথিবীটা অনেক সুন্দর হতো, শিশু তার মায়ের কোলে শান্তিতে ঘুমাতো, কোনো মায়ের কোল খালি হতো না।

 

সাংবাদিক হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র পেতাম না। তিনি একইসঙ্গে ডাক দিয়েছিলেন স্বাধীনতা ও মুক্তির।

 

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন,গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র এর ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Share: