মেডিসিনে নোবেল পুরষ্কার: বিবর্তনবাদ

আইরিন নাহার/প্রেস ওয়াচ ডেস্ক:

মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত যুগান্তকরী এক আবিষ্কারের জন্য চলতি বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতত্ত্ববিদ বিজ্ঞানী সোভ্যান্তে পাবো। আজ রবিবার, ০৩ অক্টোবর বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিকে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসাবিজ্ঞানের নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

সুইডিশ এই জিনতাত্ত্বিক তার গবেষণার মাধ্যমে মানবজাতির বিবর্তন নিয়ে আপাতদৃষ্টিতে অসম্ভব এক অসাধ্য সাধন করেছেন। তার উল্লেখযোগ্য গবেষণার মধ্যে ছিল বর্তমান সময়ের মানুষের বিলুপ্ত বংশধর নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্স করা।

নোবেল প্রাইজ কমিটি তাদের ওয়েব সাইটে পুরস্কার দেওয়ার কারণ হিসেবে বিবর্তনবাদকে বারবার উল্লেখ করেছেন। সোয়ান্তে প্যাবো অক্লান্ত পরিশ্রম করেছেন শুধুমাত্র এ কারণেই তাকে পুরস্কৃত করা হয়নি। উনি একটি বিরাট কাজ করেছেন, প্রায় ধ্বংসপ্রাপ্ত জীবাশ্ম, দুষণের ফলে ক্ষয়প্রাপ্ত হাড়গোড় এসব থেকে ডিএনএ-এর জিনোম ক্রম বের করা প্রায় অসম্ভব ছিল।

মুলত, সোয়ান্তে প্যাবো ব্যাপক প্রযুক্তিগত উদ্ভাবন করে সেই অসাধ্য কাজটি সম্ভব করেছেন। ফলে এখন বিলুপ্তপ্রাপ্ত আমাদের স্বজন নিয়ান্ডারথালের ডিএনএ জিনোম বের করা সম্ভব হয়েছে। আরো একটি মানুষ প্রজাতি ‘হোমিনিন ডেনিসোভা’ সম্পর্কে আমরা ধারণা পাই একটি ছোট আঙ্গুলের হাড়ের ডিএনএ বিশ্লেষণ থেকে যেটিও সম্ভব হয়েছে সোয়ান্তের আবিস্কারের ফলে। এত প্রাচীন ক্ষয়প্রাপ্ত হাড় জীবশ্মা অনুজীব থেকে প্রাচীন পৃথিবীর ইতিহাস জানাটা প্রয়োজন আমাদের নিজেদের অর্থাত মানুষ প্রজাতির সেপিয়েন্সদের গড়ে উঠার ইতিহাসটা জানার জন্য। এটি চিকিত্সাবিজ্ঞানের জন্যও এক বিশেষ অবদান যা পরবর্তীকালে মানুষের (সেপিয়েন্স) শরীরবিদ্যায় বিশেষ ভূমিকা রাখবে। নোবেল পাওয়ার এগুলিও হচ্ছে উল্লেখ্যযোগ্য কারণ।

 

‘বিবর্তনবাদ’ শব্দটি বাংলায় পরিবর্তনের সময় এসেছে। এটি কোন ‘বাদ’ জাতীয় তত্ত্ব নয়। এটি বিজ্ঞান। এটি কোন দার্শনিক তত্ত্ব নয়। এটি সূর্যের আলোর মত সত্য। পৃথিবীর সমস্ত প্রাণী একটি বিবর্তনের ফলে বিকশিত হয়েছে এটি প্রমাণিত। বিবর্তনবাদ মিথ্যা এটি কেউ প্রমাণ করতে পারলে তাকে দশটি নোবেল পুরস্কার দিলেও কম দেওয়া হবে কেননা সেটি হবে পুরো মানব ইতিহাস পাল্টে দেয়ার মত ঘটনা যার কোন সম্ভাবনা নেই। কুরআনের সুরাতে বিবর্তনবাদের প্রমাণ পাওয়ার কথা আগামীদিনের গবেষণায় বের হবে হিয়তো । খোদ পোপ কিন্তু বিবর্তনবাদকে স্বীকার করে নিয়েছে। এখন মানব স্মৃষ্টির রহস্য নিয়ে গবেষনার দ্বার উন্মোচিত হল।

 

খুব চিন্তায় ফেলে দিল সুইডিশ জিনতত্ত্ববিদের এমন আবিষ্কার। আদম-হাওয়াসহ মানব স্মৃষ্টির ইতিহাস নিয়ে আরও গবেষনার নিয়ামক কী হতে পারে, তাই এখন দেখার বিষয়। মিশরের ফেরাউন এর মোমি আরও কত কি উন্মোচিত হবে আগামীতে…

 

পাদটীকা:সংগৃহীত।

Share: