বঙ্গবন্ধুর অপার দেশপ্রেম,অসম সাহস ও রাজনৈতিক প্রজ্ঞার দৃষ্টান্ত বিশ্বে বিরল: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: রবিবার সন্ধ্যায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪১৯তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম, বিশিষ্ট শিল্প উদ্যোক্তা তাসলিমা ফেরদৌস, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ও রুরাল ডেভেলপমেন্ট একাডেমির ডেপুটি ডিরেক্টর ও পিএইচডি ফেলো মোঃ মাজহারুল আনোয়ার।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, লিও জান্নাতুল ফেরদৌস তিথি এবং পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার ।

প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপার দেশপ্রেম, অসম সাহস ও রাজনৈতিক প্রজ্ঞার দৃষ্টান্ত বিশ্বে বিরল। তিনি ছিলেন একজন নিরহংকারী ব্যক্তিত্ব।

আর্জিনা খানম

আর্জিনা খানম বলেন,বঙ্গবন্ধু ঠিকই বুকের রক্ত দিয়ে ঈমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গেছেন। দুর্নীতির বিরুদ্ধে জিহাদ ঘোষণা ছিল রাজনীতির শুরু থেকে শেষ পর্যন্ত। দুর্নীতির বিরুদ্ধে তাঁর এমন অবস্থানের সুস্পষ্ট নিদর্শন পাওয়া যায় ১৯৫৬ সালের একটি ভাষণে।

 

আব্দুস সাত্তার দুলাল

আব্দুস সাত্তার দুলাল,বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে বলেন,”স্বাধীনতা আমার পূর্ণ হবে না যদি আমার বাংলার মা-বোনেরা কাপড় না পায়। এই স্বাধীনতা আমার পূর্ণতা হবে না যদি এ দেশের মানুষ, যারা আমার যুবক শ্রেণি আছে তারা চাকরি না পায় বা কাজ না পায়।” শোষিতের জন্য্য বঙ্গবন্ধুর ছিল অকৃত্রিম দরদ। দুর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধুর সংগ্রামের লক্ষ্য ছিল দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা কায়েম করা। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন আজ কতিপয় ছাত্রলীগের তথাকথিত নেতাদের বিতর্কিত এবং দৃষ্টতাপূর্ণ কর্মকান্ডে ভূলুণ্ঠিত হতে চলেছে।

প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু প্রায় প্রতিটি ভাষণেই দুর্নীতির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি করেছেন।

তসলিমা ফেরদৌস

তাসলিমা ফেরদৌস বলেন,১৯৫৬ সালে মন্ত্রিত্ব পেয়েছিলেন আমাদের বঙ্গবন্ধু। দায়িত্ব ছিল শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও ভিলেজ এইড দপ্তর। সেই তরুণ বয়সেই দুর্নীতির বিরুদ্ধে স্পষ্ট অবস্থান ছিল বাঙালির এই অবিসংবাদিত নেতার। আমরাও এই মহান নেতার পদাঙ্ক অনুসরণ করে বিশ্বে একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই। এজন্য প্রয়োজন অধ্যাবসায়, দীক্ষা ও স্বদেশ প্রেম।

 

আমাতূন নূর

আমাতুন নূর বলেন, দুর্নীতিবাজদের বিরুদ্ধে নতুন সংগ্রামের ডাক দিয়ে জনগণের সহায়তা চেয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

 

ড. দিপু সিদ্দিকী কান্ট্রি ডিরেক্টর মিলেনিয়াম টিভি ইউএসএ

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলিনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম।

সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা. বায়েজিদা ফারজানা এবং রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক।

Share: