বঙ্গবন্ধু বাঙালি জাতির অনুভূতি ও অন্তরাত্মায় মিশে আছেন : ড.কলিমউল্লাহ 

প্রেস ওয়াচ রিপোর্ট: শনিবার সন্ধ্যায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪১৮তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেবউননেসা, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ও রুরাল ডেভেলপমেন্ট একাডেমির ডেপুটি ডিরেক্টর ও পিএইচডি ফেলো মোঃ মাজহারুল আনোয়ার।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার ও রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার ।

প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অনুভূতি ও অন্তরাত্মায় মিশে আছেন।

 

অধ্যাপক ড. জেবউননেসা বলেন, পারিবারিকভাবে মাননীয় প্রধানমন্ত্রী ফুটবল প্রেমিক। ক্রীড়াক্ষেত্রে উন্নয়নের জন্য তাঁর আন্তরিকতা এবং পৃষ্ঠপোষকতা ঈর্ষণীয়। ড.জেবউননেসা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী হিসেবে আখ্যায়িত করে বলেন, আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একজন ভিশনারী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন ক্যারিশমেটিক লিডার।

আব্দুস সাত্তার দুলাল

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর সততা, সাহসিকতা ও দূরদর্শিতা প্রশ্নাতীতভাবে সারা বিশ্বে স্বীকৃত। তাঁর এই তিন গুণের জাদুর পরশেই আমাদের দেশ স্বাধীনতা লাভ করে এবং জাতিসংঘের স্বীকৃতি অর্জনসহ দ্রুত বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছিল। তাঁর এই তিন গুণের বোধজ্ঞান সম্পন্ন নেতৃত্ব তৈরি করতে হবে। তা নাহলে রাজনীতি থেকে দেশ সুফল ভোগ করতে পারবে না।

 

আমাতূন নূর

আমাতুন নূর বলেন, যে বাংলাদেশ নিয়ে প্রখ্যাত অর্থনীতিবিদ অস্টিন রবিনসন ‘ইকোনমিক প্রসপেক্টাস অব বাংলাদেশ’ গ্রন্থে বাংলাদেশের টিকে থাকা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন সেই দেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। শুধু দক্ষিণ এশিয়া নয় বিশ্বের ১০টি দরিদ্রতম দেশের একটির নাম বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে এগিয়ে চলেছে দেশ।আমরা এই সরকারের অব্যাহত উন্নয়নের সুফল ভোগ করতে চাই।

ফারহানা আকতার

ফারহানা আকতার,’বঙ্গবন্ধু ও ভাষা -আন্দোলন’ শীর্ষক আলোচনার ৩য় পর্বে বলেন, ” ১৯৪৮ সালের প্রথম দিকে ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’র নেতাদের সঙ্গে বঙ্গবন্ধুসহ মোট ৬৯জনকে পশ্চিম পাকিস্হানের কেন্দ্রীয় সরকার গ্রেফতার করে জেলখানায় বন্দি করে। বঙ্গবন্ধুসহ আটকৃত নেতাদের মুক্তির দাবি সত্ত্বেও বাঙালির দাবী-দাওয়াকে উপেক্ষা করে পশ্চিম পাকিস্হানের গভর্নর জেনারেল মুহাম্মদ আলী জিন্নাহ্ ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যানে এক ভাষণে বলেন, “উর্দুই হবে পাকিস্হানের একমাত্র রাষ্ট্রভাষা”৷ এরপরই দাবানলের মতো ছড়িয়ে পড়ে মাতৃভাষা রক্ষার আন্দোলন।

 

ড.দিপু সিদ্দিকী

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া থেকে বায়েজিদা ফারজানা।

Share: