বঙ্গবন্ধু অধস্তনদের প্রতি সদয় এবং সহায়ক ছিলেন : ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪১৭তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেবউননেসা এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, কুষ্টিয়ার খোকসা থেকে সাংবাদিক হুমায়ুন কবির ও পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার ।

প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অধস্তনদের প্রতি সদয় এবং সহায়ক ছিলেন। অধস্তনদের কোন ভুল ত্রুটি হলে তা সংশোধন করে দিয়ে কর্মক্ষেত্রে একটি হার্দিক সম্পর্ক গড়ে তুলতেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. জেবউননেসা বলেন, নারী জাগরণসহ ক্রীড়া ক্ষেত্রে নারীর বিস্ময়কর জয় সূচিত হয়েছে ।যা বর্তমান সরকারের লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও সমতা বিধানের ধারাবাহিক উন্নয়নের খন্ডচিত্র মাত্র। ক্রীড়াঙ্গনে একজন উজ্জ্বল প্রতিভা ছিলেন সুলতানা কামাল। ড.জেবউননেসা সুলতানা কামালকে নারী জাগরণের অগ্রদূত হিসেবে উল্লেখ করেন। আব্দুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধু ক্ষমতাকে ভালোবাসেননি, হৃদয় দিয়ে দেশকে ভালোবেসেছেন, দেশের মানুষকে ভালোবেসেছেন। অর্থলোভ তাঁকে ছোঁয়নি কখনো। দেশের ভালোবাসার চাইতে তাঁর কাছে অর্থ ছিলো তুচ্ছ। আমাদের দুর্ভাগ্য যে, বঙ্গবন্ধুর গুণের ছিটে ফোঁটার অধিকারী কোন নেতৃত্ব আমাদের চোখে পড়ে না।

আমাতূন নূর

আমাতুন নূর বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী হিসেবে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতিসংঘে বিশ্বের দ্বিতীয় সেরা প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। নিঃসন্দেহে এই অর্জন বাংলাদেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করেছে এবং বাঙালি জাতিকে মহিমান্বিত করেছে।

প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু জাপানসহ বিশ্বের উন্নত দেশগুলোর অনুকরণে বাংলাদেশকে ঢেলে সাজাতে চেয়েছিলেন।

ফারহানা আকতার

ফারহানা আকতার,বঙ্গবন্ধু ও ভাষা -আন্দোলন’ শীর্ষক ধারাবাহিক আলোচনার ২য় পর্ব উপস্হাপন করেন।

 

ড.দিপু সিদ্দিকী

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

বঙ্গবন্ধু অধস্তনদের প্রতি সদয় এবং সহায়ক ছিলেন : ড.কলিমউল্লাহ

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মুশফিক কাজল, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে বায়েজিদা ফারজানা।

Share: