জাতি গঠনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: বুধবার সন্ধ্যায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪১৫তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।

জাতি গঠনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, খাগড়াছড়ি থেকে এমটিভি ইউএসএ’র কন্ট্রিবিউটর প্রকৌশলী আশরাফুল ইসলাম,কুষ্টিয়ার খোকসা থেকে হুমায়ুন কবির, বগুড়া থেকে সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার

প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতি গঠনে প্রয়োজনীয় পদক্ষেপ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই গ্রহণ করেছিলেন।

 

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল

আব্দুস সাত্তার দুলাল

বলেন, বঙ্গবন্ধু সাধারণ মানুষের স্পন্দন অনুভব করতে পারতেন। তিনি সেভাবেই তাদের চাহিদা পূরণের চেষ্টা করতেন।বঙ্গবন্ধু সারা জীবন শোষিত ও বঞ্চিত মানুষের জন্য কাজ করেছেন। একটি সমতা ও গণতান্ত্রিক পদ্ধতিতে জাতিকে গড়ে তুলতে চেয়েছিলেন।

আয়াতুল নূর, উদ্যোক্তা।

আমাতুন নূর বলেন,বঙ্গবন্ধু আধিপত্যশীল এক শতাংশ পুঁজিবাদীর কাছ থেকে জমি নিয়ে তাতে গরীবের ও কর্মক্ষম ব্যক্তিদের অংশীদারিত্ত্ব নিশ্চিত করতে চেয়েছিলেন।

প্রশান্ত কুমার সরকার

প্রশান্ত কুমার সরকার বলেন,শৈশব থেকেই বঙ্গবন্ধু চিন্তার গভীরে মমত্ববোধের সঙ্গে স্বদেশপ্রেম, মানবতাবোধ, সামাজিক মূল্যবোধ ও ধর্মনিরপেক্ষতাবোধ প্রতিপালন করতেন যার প্রতিচ্ছবি তাঁর পরবর্তী জীবনে প্রতিফলিত হয়েছে।

প্রকৌশলী মোঃ আশরাফুল ইসলাম।

প্রকৌশলী আশরাফুল ইসলাম বলেন,মুজিববাদ যে সাম্যবাদের দীক্ষা দিয়েছে তা বিশ্বে অনন্য, এই বাংলাদেশের মাটি ও মানুষের কথা বলা একমাত্র তাত্ত্বিক রূপ ছিল মুজিববাদ। তিনি আরো বলেন জানিপপ’র এই সান্ধ্যকালীন মুজিব চর্চা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ফলে নতুন প্রজন্মের মাঝে বঙ্গবন্ধুকে জানার কৌতুহল বৃদ্ধি পাচ্ছে। এতে আমরা মুজিব ভক্তবৃন্দ আনন্দিত এবং উৎসাহিত।

সাংবাদিক হুমায়ুন কবির বলেন,

জাতীয়তাবোধসম্পন্ন মহান নেতা বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশে এই অঞ্চলের ভৌগলিক পরাশক্তি এবং অর্থনীতি সমৃদ্ধশালী রাষ্ট্র হতো ।এটা নিঃসন্দেহে বলা যায়।

মোশফিক কাজল বলেন,বঙ্গবন্ধুর নামে ভিত্তিহীন অসত্যতা ছড়িয়ে ঘাতক ও ঘাতকদের সমর্থকরা আজ গণবিচ্ছিন্ন হয়ে বেওয়ারিশের মত দুয়ারে দুয়ারে ঘুরছে। জনগণ এদেরকে চিহ্নিত করতে পেরেছে।

দিপু সিদ্দিকী

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে বায়েজিদা ফারজানা।

Share: