বঙ্গবন্ধু ছিলেন অজাতশত্রু ব্যক্তিত্ব : ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট:মঙ্গলবার সন্ধ্যায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮৫তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন বগুড়া থেকে রুরাল ডেভলপমেন্ট একাডেমির ডিডি ও পিএইচডি ফেলো মো. মাজহারুল আনোয়ার ও কুষ্টিয়া থেকে সাংবাদিক হুমায়ুন কবির।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, সিটিজেন বাংলা পত্রিকার সম্পাদক মোশফিক কাজল, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন

এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

 

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন অজাতশত্রু ব্যক্তিত্ব। সকলের সঙ্গে বন্ধুত্ব এবং কারো সঙ্গে শত্রুতা নয় এই দর্শন নিয়ে বঙ্গবন্ধু পররাষ্ট্রনীতি তৈরি করেছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শকে অন্বেষণ করার জন্য নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। আজকের নব প্রজন্মই আগামী বাংলাদেশের ভবিষ্যৎ। বঙ্গবন্ধুর দর্শন সম্পর্কে তাদের সম্যক ধারণা থাকা অত্যাবশ্যক বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

ফারহানা আকতার ‘নতুন প্রজন্মের চোখে বাংলাদেশের মুক্তিযুদ্ধ’শীর্ষক ধারাবাহিক আলোচনার ৮ম পর্ব উপস্থাপন করেন।আলোচনাকালে তিনি মহাকালের ইতিহাসের পাশাপাশি উপমহাদেশের ইতিহাস এবং স্বাধীন বাংলাদেশের অদ্ভুদয়ের ইতিহাসের সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্পৃক্ততা বর্ণনা করেন।

 

গবেষক মাজহারুল আনোয়ার বলেন,বঙ্গবন্ধু প্রজাতন্ত্রের সেবক হিসেবে কাজ করার জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। দুঃখজনক হলেও সত্য সেটি অনেকাংশে অনুপস্থিত।

মোশফিক কাজল বলেন, বঙ্গবন্ধুর আওয়ামীলীগে কতিপয় হাইব্রিড নেতা এবং সুবিধাবাদী চক্রের অনুপ্রবেশ ঘটেছে। যাদের বিতর্কিত কর্মকাণ্ড সরকারের উন্নয়নের ধারাকে ব্যাহত করছে।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, ঊর্ধ্বতন সরকারি কর্মচারীদের আচার-আচরণেও ঔদ্ধত্য প্রকাশ পাচ্ছে যা জনমনে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করছে। সেবা গ্রহীতাকে তারা কৃপাপ্রার্থী মনে করে। বঙ্গবন্ধুর বাংলায় এটা মেনে নেয়া যায় না।

সাংবাদিক হুমায়ুন কবির বলেন, জেলা এবং থানা পর্যায়ে কিছু সরকারি কর্মকর্তা সেবা গ্রহীতাদের সঙ্গে বিব্রত পরিস্থিতি তৈরি করে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করছে। প্রকৃত মুজিবপ্রেমীদেরকে এই বিষয়ে সজাগ থাকতে হবে।

 

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, লিও জান্নাতুল ফেরদৌস তিথি, পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম ও রাজশাহী থেকে ড.মনোয়ার ।

Share: