বঙ্গবন্ধুকে নিয়ে গভীর গবেষণা করা প্রয়োজন : ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: শনিবার সন্ধ্যায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৮২তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সাবেক চেয়ারপারসন অধ্যাপক ড. জেবউননেসা।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন , নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা,সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল ও পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম,

এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও

 

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে নিয়ে গভীর গবেষণা করা প্রয়োজন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর মতো মহান নেতা শতাব্দীতে একজনই জন্মায়।

 

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুকে হত্যাকারীদের বিচারের আওতায় আনা গেলেও কি কারণে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে তা এখনো রহস্যাবৃত্ত।

 

প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবকে যারা মেনে নিতে পারেননি, তারাই বঙ্গবন্ধুকে হত্যার পরিকল্পনাকারী। বঙ্গবন্ধু দুর্নীতিবাজদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন।

  • ফারহানা আকতার বলেন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের হত্যাকান্ডের ষড়যন্ত্রের ইতিহাসের ওপর আরো গ্রন্থ রচনার প্রয়োজন। ফারহানা আকতার আজ “নতুন প্রজণ্মের চোখে বাংলাদেশের মুক্তিযুদ্ধ”-এর ৬ষ্ঠ পর্ব উপস্থাপন করেন।

তিনি আরো বলেন , এই উপমহাদেশের ইতিহাসটি যতটা বৃহৎ ,তার চাইতে অনেক বেশী বৃহৎ বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস ৷ ”

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, নতুন প্রজন্মের একটি বৃহৎ অংশ সুবিধা পাওয়ার আশায় রাজনীতিতে অনুপ্রবেশ করছে। সুবিধাবাদীতার এই প্রবণতা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে।

মোশফিক কাজল বলেন, ২১ আগস্টসহ সকল ষড়যন্ত্রকারী এবং নেপথ্য কারিগরদের চিহ্নিত করতে হবে।

ফাতেমা তুজ জোহরা বলেন, দুর্নীতিবাজদের সিন্ডিকেট ভেঙে দিতে হবে।

খাদেমুল ইসলাম বলেন, সমাজ থেকে উঁচু-নিচু ভেদাভেদ দূর করতে হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, লিও জান্নাতুল ফেরদৌস তিথি,রাজশাহী থেকে ড.মনোয়ার ও সোনালী ব্যাংক কর্মকর্তা ই এ রুমা ।

Share: